২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

লাশ শনাক্তে স্বজনদের ডিএনএ নমুনা সংগ্রহ

-

পুরনো ঢাকার চকবাজারের অগ্নিকাণ্ডে নিহত যেসব ব্যক্তির লাশ এখনো সনাক্ত করা যায়নি সেগুলো সনাক্তে স্বজনদের ডিএনএ নমুনা সংগ্রহ করছেন সিআইডির ফরেনসিক ল্যাবের কর্মীরা।  নিহতদের মধ্যে ৪৬ জনের লাশ শনাক্ত করা হয়েছে। বাকি ২১ সনাক্ত করা যায়নি।

সিআইডির ফরেনসিক ল্যাবের সহকারী অ্যানালিস্ট নুসরাত ইয়াসমিন জানান, শনাক্ত করা যায়নি এরকম ১৫টি লাশের দাবি নিয়ে ২০ জন তাদের নাম তালিকাভুক্ত করেছেন। তিনি বলেন, ‘তাদের ডিএনএ নমুনা আমরা সংগ্রহ করেছি। আমরা বিকাল পর্যন্ত অপেক্ষা করব। এরপর কেউ এলে তারা মালিবাগে সিআইডির ফরেনসিক ল্যাবে গিয়ে নমুনা দিতে পারবেন।’

সিআইডির ফরেনসিক বিভাগের কর্মকর্তারা বলছেন, ডিএনএ পরীক্ষার মাধ্যমে পোড়া পোড়া লাশের পরিচয় শনাক্ত করা সময়সাপেক্ষ। স্বজনদের ডিএনএ নমুনা সংগ্রহ ও স্যামপ্লিং সহজে করা গেলেও লাশের সাথে ক্রসম্যাচ করা হবে কঠিন।

শুক্রবার সকাল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মর্গের সামনে বুথ বসায় সিআইডির ফরেনসিক বিভাগ। বিকেল ৩টা পর্যন্ত ১৫টি লাশের দাবিদার ২০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ করেন তারা। স্বজন পরিচয়ে যারা আসছেন, তাদের রক্তের পাশাপাশি গালের অভ্যন্তরের টিস্যু সংগ্রহ করা হয়েছে এ সময়।

নিখোঁজদের স্বজনরা যতদিন পর্যন্ত আসবেন, ততদিন পর্যন্ত নমুনা সংগ্রহের এই কাজ অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে সিআইডির পক্ষ থেকে। তবে শুক্রবারের পর থেকে এই নমুনা সংগ্রহ করা হবে মালিবাগে সিআইডির ফরেনসিক ল্যাবে।

বুধবার রাতে চকবাজারের চুড়িহাট্টা এলাকায় কয়েকটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৬৭ জনের মৃত্যু হয়। আহতদের মধ্যে নয় জন ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি আছেন, তাদের অবস্থাও ‘শঙ্কামুক্ত নয়’ বলে চিকিৎসকরা জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement