২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড

৫টি লাশ উদ্ধার : বহু অগ্নিদগ্ধ
পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ আগুন
পুরান ঢাকার চকবাজারে চার তলা মসজিদের পেছনের চুড়িহাট্টার ভবনে আগুন - নয়া দিগন্ত

রাজধানীর চকবাজারের চুরিহাট্টা শাহি মসজিদের পাশে একটি প্লাস্টিকের গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত রাত সোয়া ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ৫টি লাশ উদ্ধার হয়েছে ও বহু লোক অগ্নিদগ্ধ হয়েছে। অন্তত ৫০ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

স্থানীয় বাসিন্দা সিদ্দিকুর রহমান জানান, রাত পৌনে ১১টার দিকে হঠাৎ আগুন আগুন চিৎকার শুনে তারা বাসা থেকে বের হয়ে আসেন। এসে দেখেন একটি পাঁচতলা ভবন দাউ দাউ করে জ্বলছে। আগুনের তীব্রতা এতই বেশি ছিল যে, তারা ওই এলাকায় ঢুকতে পারেননি। তিনি বলেছেন, ওই ভবনের নিচ তলায় একটি প্লাস্টিকের গোডাউন ও কারখানা ছিল।

ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে, খবর পেয়ে তারা প্রথমে সদর দফতরসহ ১০টি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে আরো ৬টি ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়। আগুনের তীব্রতা এতটাই যে, ফায়ার সার্ভিসের কর্মীদের কাজ করতে বেগ পেতে হচ্ছে। আশপাশের নারায়ণগঞ্জ, টঙ্গী, গাজীপুরসহ অন্যান্য ইউনিটগুলোকে তলব করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, আশপাশের আরো ৪-৫টি বিল্ডিংয়ে আগুন ছড়িয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দারা যে যার মতো নিরাপদ আশ্রয়ের জন্য এদিক সেদিক বেরিয়ে গেছেন। খবর শুনে পুলিশ প্রশাসনসহ স্থানীয় জনপ্রতিনিধি ও অন্যান্য সংস্থার লোকজন ঘটনাস্থলে গেছেন। হাসপাতাল সূত্র বলেছে, রাত সাড়ে ১১টা থেকে হাসপাতালে একের পর এক অগ্নিদগ্ধ মানুষ আসছে। তাদেরকে চিকিৎসার জন্য হাসপাতালে বাড়তি ডাক্তার ও নার্সসহ অন্যদেরকে নিয়ে আসা হয়েছে। ঘটনাটি নবাব কাটরার আগুনের মতো ভয়াবহ হয়ে উঠতে পারে বলে অনেকে তাৎক্ষণিক আশঙ্কা প্রকাশ করেছেন।

যেভাবে আগুনের সূত্রপাত : উক্ত পাঁচতলা ভবনের সামনে বিদ্যুতের একটি ট্রান্সফরমার বিস্ফোরিত হয়ে এর নিচে থাকা একটি গাড়ির ওপর পড়ে। এতে গাড়িটির গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুনের হলকা পার্শ্ববর্তী গোডাউনে গিয়ে পড়ে। এতে ওই গোডাউনে আগুন ধরে যায়।

এসএ টিভি গভীর রাতে জানায়, ৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিহতের সংখ্যা আরো বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওই টিভি আরো জানায়, রাত ১টায়ও আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। কয়েকটি ভবনে আগুন দাউ দাউ করে জ্বলছিল। এসব ভবনে আটকেপড়া লোকজন উদ্ধার পাওয়ার আশায় ছোটাছুটি ও কান্নাকাটি করছিলেন। ভবনের নিচে পারফিউমের কারখানা ও দোকান থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।


আরো সংবাদ



premium cement