২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অবশেষে ৩১ রোহিঙ্গাকে ফেরত নিয়েছে বিএসএফ

বিএসএফ সদস্যরা রোহিঙ্গাদের দুটি তাঁবু টানিয়ে দিয়েছিল - ছবি: সংগৃহীত

অবশেষে বাংলাদেশ-ভারত সীমান্তের ভারত অংশে অবস্থান নেয়া ৩১ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের ভারত অংশ থেকে তাদের ফিরিয়ে নেয়া হয়।

২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ গোলাম কবির মঙ্গলবার সন্ধ্যায় ৩১ জন রোহিঙ্গাকে ফেরত নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে কোনো প্রকার ঘোষণা ছাড়াই বিএসএফ সদস্যরা গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের ভারত অংশ থেকে রোহিঙ্গাদের কাছে এসে তাদের ফেরত নেয়ার জন্য গাড়িতে তুলেন। এসময় রোহিঙ্গাদের জন্য দেয়া দুটি তাবুও সীমান্ত এলাকা থেকে খুলে নিয়ে গেছে তারা। পরে গাড়িতে করে তাদের সীমানার অভ্যন্তরে প্রবেশ করে বিএসএফ সদস্যরা। তবে তাদের কোথায় নিয়ে যাওয়া হচ্ছে এ বিষয়ে কারো কাছ থেকে কোন কিছু জানা যায়নি।

উল্লেখ্য, গত শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে বাংলাদেশ এবং ভারতের ২০২৯ নম্বর পিলারের কাছে ভারতের কাঁটাতারের মাঝখানের একটি পকেট গেট দিয়ে ৩১ জন রোহিঙ্গাকে অবৈধভাবে বাংলাদেশে পুশব্যাক করার চেষ্টা করে বিএসএফ। এসময় বাংলাদেশের বিজিবি সদস্যরা তাদের বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশে বাধা দেয়।

শুক্রবার রাত থেকেই ১৭টি শিশু এবং ৬ নারীসহ ৩১ সদস্যের রোহিঙ্গা মুসলমানের এ দলটি বাংলাদেশ এবং ভারতের সীমান্তের ভারত অংশে অবস্থান করতে থাকে। এরপর বাংলাদেশের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে একাধিকবার ভারতের সীমান্ত বাহিনীর সাথে পতাকা বৈঠক করা হলেও এ বিষয়ে কোনো সুরাহা হয়নি। ফলে খোলা আকাশের নিচে প্রচণ্ড শীতের মধ্যে আশ্রয়হীনভাবে মানবেতর জীবনযাপন করতে হয় নারী ও শিশুসহ হতভাগা এ রোহিঙ্গাদের।

এদিকে রোববার রাত ১২টার দিকে তাদের সীমানায় বিএসএফ সদস্যরা রোহিঙ্গাদের দুটি তাঁবু টানিয়ে দেয় থাকার জন্য। তিন বেলা খাবারেরও ব্যবস্থাও করেছিল তারা।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল