১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টোল বৃদ্ধির প্রতিবাদে বুড়িগঙ্গা-১ সেতু অবরোধ : পুলিশের সাথে সংঘর্ষে নিহত ১

-

টোল বৃদ্ধির প্রতিবাদে রাজধানীর উপকণ্ঠে পোস্তগোলায় বাংলাদেশ চীন মৈত্রী সেতু-১ (বুড়িগঙ্গা-১) অবরোধ নিয়ে পুলিশের সাথে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশের গুলিতে এক শ্রমিক নিহত হয়েছে। গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন আরো চারজন।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

সংঘর্ষকালে মো: সোহেল (২৮) নামে এক শ্রমিক গুলিতে নিহত হয়েছেন। শ্রমিকদের দাবি, পুলিশের গুলিতে তিনি হয়েছেন। অন্যদিকে পুলিশ একজন নিহত হওয়ার কথা স্বীকার করলেও তাদের গুলিতে নিহত হওয়ার বিষয়টি অস্বীকার করছে। পুলিশের দাবি, শ্রমিকেরা পুলিশের ওপর হামলা চালালে তারা ফাঁকা গুলি ছোড়ে।

নিহত সোহেলের বাবার নাম মোশাররফ হোসেন। তিনি দক্ষিণ কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকার সোবহান মিয়ার বাড়িতে ভাড়া থাকতেন।

গুলিবিদ্ধ চারজনের মধ্যে আকাশ (২২) ও মাসুদ (৩০) নামের দুজন শ্রমিককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত সোহেলের লাশ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহজামান বলেন, শ্রমিকদের সরিয়ে দিতে গেলে তারা পুলিশের ওপর হামলা চালায়। পুলিশের গাড়ি ভাঙচুর করে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) একটি কক্ষে পুলিশ আশ্রয় নিতে গেলে সেখানেও শ্রমিকেরা হামলা চালায় এবং আগুন লাগিয়ে দেওয়ার চেষ্টা করে।

ওসি জানান, সংঘর্ষের ঘটনায় ৫০ জন পুলিশ আহত হয়েছে। তিনি একজনের মৃত্যু নিশ্চিত করলেও পুলিশের গুলিতে মারা যাওয়ার কথা অস্বীকার করেন। তিনি বলেন, পুলিশ সেখানে ফাঁকা গুলি ছুড়েছে ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করেছে।

আজ শুক্রবার সকাল থেকেই কেরানীগঞ্জবাসীর ব্যানারে সেতু অবরোধ করে ট্রাক মালিক-শ্রমিকরা। এ সময় তারা এলোপাতাড়ি যানবাহন রেখে সেতুটির কেরানীগঞ্জের ইকুরিয়া অংশে অবরোধ সৃষ্টি করে। তারা সেতুটি টোলমুক্ত করার দাবি করছেন।

যানবাহন না চলায় হেঁটে সেতু পার হচ্ছেন পথচারীরা

 

এর আগে গত মঙ্গলবার এ সেতুটি টোলমুক্ত করার দাবিতে অবরোধ করেছিল সিএনজি অটোরিকশা চালকরা। সেদিন ভোর থেকে সেতুসংলগ্ন দক্ষিণ কেরানীগঞ্জের ইকুরিয়া এলাকায় কয়েক শ’ সিএনজি অটোরিকশার চালক অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। দু’দিন ধরে অবরোধ চলার পর সিএনজি অটোরিকশার জন্য টোলমুক্ত যাতায়াতের সুযোগ দেয়া হয়।

ঢাকা-মাওয়া সড়কের এ সেতুটির ব্যবস্থাপনায় রয়েছে সওজ মুন্সিগঞ্জ সড়ক বিভাগ।

পরিবহন শ্রমিকেরা জানান, সম্প্রতি কে আলম অ্যান্ড কোম্পানি নামক একটি প্রতিষ্ঠানকে বুড়িগঙ্গা সেতুর টোল আদায়ের জন্য ইজারা দেয়া হয়। নতুন কোম্পানি এসেই সব পরিবহনের টোল দ্বিগুণ হারে আদায় শুরু করছে। আর যে পরিবহনগুলোকে এতদিন টোলের আওতায় রাখা হয়নি সেগুলোতেও টাকা নেয়া হয়েছে।

শ্রমিকেরা আরো জানান, বিগত দিনগুলোতে সিএনজি অটোরিকশা ও মোটরসাইকেল টোল ফ্রি হলেও বর্তমান ইজারাদাররা অটোরিকশা থেকে ২৫ টাকা ও মোটরসাইকেল থেকে ১৫ টাকা হারে আদায় করছে। এ ছাড়া প্রাইভেট কার মাইক্রোবাস ৩০ টাকা করে থাকলেও সেগুলো নেয়া হচ্ছে ৭০ টাকা করে। বাস ট্রাক ৬০ করে টোল আদায় করা হলেও বর্তমানে নেয়া হচ্ছে ১৭০ টাকা করে। যা কোনোভাবেই মানতে চাইছে না পরিবহন শ্রমিকেরা।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল