১৮ নভেম্বর ২০১৮

‘কাঠমান্ডু পোস্টের তথ্য ভিত্তিহীন’

বিধ্বস্ত বিমান। - ফাইল ছবি

নেপালের ‘দ্য কাঠমান্ডু পোস্টের’ প্রতিবেদনকে ভিত্তিহীন বলে আখ্যায়িত করেছেন  ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ। সেদেশের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বিধ্বস্তের ঘটনায় পাইলট আবিদ সুলতানের ওপর দায় চাপানোর চেষ্টা করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

সোমবার পত্রিকাটিতে চলমান তদন্ত নিয়ে এক প্রতিবেদনে ক্যাপ্টেন আবিদ সুলতান সম্পর্কে কিছু মনগড়া তথ্য দেয়া হয়েছে যা ভিত্তিহীন বলে মত প্রকাশ করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী (আইকাও কর্তৃক প্রণোদিত) যে কোনো দুর্ঘটনা পরবর্তী পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পূর্ব পর্যন্ত এই ধরনের অসমর্থিত মতামত প্রকাশ কোনো গণমাধ্যমের কাছেই কাম্য নয়।

‘দ্য কাঠমান্ডু পোস্ট’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের ভিত্তি নেই বলে মনে করেন কর্তৃপক্ষ। কারণ দুর্ঘটনা সম্পর্কে গঠিত তদন্ত কমিটি এখন পর্যন্ত অফিসিয়ালি কোনো তদন্ত প্রতিবেদন বা কোনো বক্তব্য প্রদান করেনি বলে জানান ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

আইকাও এর এনেক্স ১৩ এর নিয়মানুসারে নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বিমান চলাচলবিষয়ক মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সহযোগিতায় এই দুর্ঘটনা বর্তমানে তদন্তাধীন আছে।

এদিকে এয়ারক্রাফট এক্সিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপ অব বাংলাদেশ (এএআইজি-বিডি) ও নেপাল সিভিল এভিয়েশন গঠিত তদন্ত কমিটির বাংলাদেশি সদস্য ক্যাপ্টেন সালাহউদ্দিন বলেন, ‘প্রতিবেদনে পাইলট আবিদ সম্পর্কে যে তথ্য দেয়া হয়েছে, তা মিথ্যা। এ রকম কোনো প্রতিবেদন কমিশন থেকে করা হয়নি।’


আরো সংবাদ

যে কারণে নির্বাচন করতে চান না কাদের সিদ্দিকী আজ ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার আ’লীগ নেতৃত্বাধীন মহাজোটে ভিড়ছে যেসব ভুঁইফোড় দল বিদ্রোহ ঠেকাতে যে কৌশল গ্রহণ করেছে বিএনপি আজ প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী শুরু রাজশাহীর ছয়টি আসনে বিএনপির প্রার্থী কারা? বিএনপির মনোনয়ন : কোন বিভাগের প্রার্থীদের সাক্ষাতকার কখন আওয়ামী লীগ-বিএনপিতে কোন্দল জামায়াত নীরবে চালাচ্ছে তৎপরতা সাদ কান্ধলভির কোনো সিদ্ধান্ত মানা হবে না : শীর্ষ ওলামা নেতৃবৃন্দ নির্বাচনী প্রার্থীদের নদী রার অঙ্গীকার মঙ্গলকর : তথ্যমন্ত্রী ধর্মহীন রাজনৈতিক দলের সাথে জোট করে কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব নয় : সৈয়দ রেজাউল করীম

সকল