২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

টার্মিনালে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের দাবি

টার্মিনালে সার্বক্ষণিক ভ্রাম্যমান আদালতের দাবি - সংগৃহীত

অতিরিক্ত ভাড়া আদায় ও টিকিট কালোবাজারি বন্ধে সব গুরুত্বপূর্ণ বাস টার্মিনালে সার্বক্ষণিক ভ্রাম্যমান আদালতের কার্যক্রম শুরু এবং নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নেতৃবৃন্দ।

মঙ্গলবার এক বিবৃতিতে সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে সরকারের কাছে এই দাবি জানান। সড়ক ও নৌ-নিরাপত্তায় জাতীয় কমিটির পক্ষ থেকে উত্থাপিত সাতটি করে মোট ১৪টি সুপারিশ অবিলম্বে কার্যকরের পাশাপাশি সেগুলো ঈদ-পরবর্তী এক সপ্তাহ বলবৎ রাখার দাবিও জানানো হয়েছে বিবৃতিতে।

সড়ক নিরাপত্তায় আরো সুপারিশ হচ্ছে দূরপাল্লার সড়কে বেপরোয়া গতিতে গাড়ি চালানোসহ বেআইনিভাবে ওভারটেকিং বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। রেজিস্ট্রেশন, ফিটনেস ও রুট পারমিটবিহীন বাসসহ সব ধরনের যাত্রীবাহী যানবাহন চলাচল বন্ধে জাতীয় মহাসড়ক, আন্ত:জেলা সড়ক ও আঞ্চলিক সড়কে ভ্রাম্যমান আদালতের কার্যক্রমে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের নির্বাহী হাকিমদের সম্পৃক্তকরণ করতে হবে। চলন্ত অবস্থায় চালকদের মুঠো ফোন ব্যবহার, বাসের ছাদে ও ট্রাকে যাত্রী পরিবহন এবং জাল লাইসেন্সধারী চালকদের গাড়ি চালানো বন্ধে সংশ্লিষ্ট জেলা ও পুলিশ প্রশাসনকে ক্ষমতা প্রদানের সুপারিশও করা সংগঠনটির পক্ষ থেকে। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-আরিচা ও ঢাকা-সিলেট মহাসড়কের দু:সহ যানজট এড়াতে এসব মহাসড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদেও দাবি জানান হয় সুপারিশ থেকে। এছাড়া সড়কপথে দক্ষিণ- পশ্ছিমাঞ্চলে যাতায়াতকারী ঢাকাসহ দেশের অন্যান্য স্থানের মানুষের সুবিধার্থে শিমুলিয়া ও পাটুরিয়া ফেরিঘাটের বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনা রোধে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা জোরদারের সুপারিশ রয়েছে। তারা বলেন, জাতীয় মহাসড়ক ও আন্ত:জেলা সড়কে অটোরিক্সা, ইজিবাইকসহ তিনচাকার সব ধরনের যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ।

অপরদিকে নৌ-নিরাপত্তায় দেয়া সুপারিশগুলো হচ্ছে অবৈধ ও ক্রুটিপূ্র্ণ লঞ্চসহ সব ধরণের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধে সারা দেশে ভ্রাম্যমান আদালতের কার্যক্রম শুরু করতে হবে। নৌ-নিরাপত্তায় উপকূলীয় জনপদের জেলা ও পুলিশ প্রশাসনকে সম্পৃক্তকরণের দাবি জানান হয়। এছাড়া উপকূলীয় জেলাসমূহের নির্বাহী হাকিমদের ভ্রাম্যমান আদালত পরিচালনার ক্ষমতা প্রদান। এবং সদরঘাটসহ সারা দেশের সকল লঞ্চ টার্মিনালে কঠোর নিরাপত্তাসহ শৌচাগার সুবিধা ও পানির ব্যবস্থা নিশ্চিতকরণ এবং সকল নদীবন্দরে ভ্রাম্যমান আদালত পরিচালনার সুপারিশ করা হয়।


আরো সংবাদ



premium cement
হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী মোস্তাফিজ চলে আসাটা যেভাবে দেখছেন চেন্নাইর কোচ ঢাকা ছাড়লেন কাতারের আমির

সকল