২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
অনন্য স্থাপত্য

মোগল আমলের দৃষ্টিনন্দন সাত গম্বুজ মসজিদ

মোগল আমলের দৃষ্টিনন্দন সাত গম্বুজ মসজিদ - ছবি : নয়া দিগন্ত

সাত গম্বুজ মসজিদ ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত মোগল আমলে নির্মিত একটি অনন্য স্থাপনা। মসজিদটিতে চারটি মিনারসহ সাতটি গম্বুজ থাকায় এর নাম হয়েছে ‘সাত গম্বুজ মসজিদ’। ১৬৮০ সালে মুঘল সুবাদার শায়েস্তা খাঁর আমলে তার ছেলে উমিদ খাঁ মসজিদটি নির্মাণ করান। এটি লালবাগ দুর্গ মসজিদ ও খাজা আম্বরশাহ মসজিদের সাথে সাদৃশ্যপূর্ণ।
ঢাকার মোহাম্মদ পুরে কাটাসুর থেকে শিয়া মসজিদের দিকে একটি রাস্তা চলে গেছে বাঁশবাড়ি হয়ে। এ রাস্তায় যাওয়ার পথেই পড়ে সাত গম্বুজ মসজিদ।
এর ছাদে রয়েছে তিনটি বড় গম্বুজ। আর চার কোণের প্রতি কোনায় একটি করে অণু গম্বুজ থাকায় একে সাত গম্বুজ মসজিদ বলা হয়। এর আয়তাকার নামাজকোঠার বাইরের দিক দৈর্ঘ্যে ১৭ দশমিক ৬৮ এবং প্রস্থে ৮ দশমিক ২৩ মিটার। এর পূর্ব দিকের গায়ে ভাঁজবিশিষ্ট তিনটি খিলান এটিকে আকর্ষণীয় করে তুলেছে। পশ্চিম দেয়ালে তিনটি মিহরাব রয়েছে। দূর থেকে শুভ্র মসজিদটি অত্যন্ত সুন্দর দেখায়। যে-কেউ দেখে মুগ্ধ হন। মসজিদের ভেতরে চার কাতারে ৯০ জনের মতো মুসল্লির নামাজ পড়ার স্থান রয়েছে।


মসজিদের পূর্ব পাশে এর অবিচ্ছেদ্য অংশ হয়ে আছে একটি সমাধি। কথিত আছে, এটি শায়েস্তা খাঁর মেয়ের সমাধি। সমাধিটি ‘বিবির মাজার’ নামেও খ্যাত। এ কবরকোঠাটি ভেতর থেকে অষ্টকোনাকৃতি। একই সাথে বাইরের দিকে চতুষ্কোনাকৃতির। বেশ কিছু দিন আগে সমাধিক্ষেত্রটি পরিত্যক্ত ছিল। বর্তমানে এটি সংস্কার করা হয়েছে। মসজিদের সামনে একটি বড় উদ্যান রয়েছে। মসজিদের পশ্চিম পাশে বাংলাদেশের একটি নামকরা মাদরাসা জামিয়া রহমানিয়া আরাবিয়া অবস্থিত। একসময় মসজিদের পাশ দিয়ে বয়ে যেত বুড়িগঙ্গা নদী। মসজিদের ঘাটেই ভেড়ানো হতো লঞ্চ ও নৌকা। বর্তমান অবস্থায় তা কল্পনা করাও কষ্টসাধ্য। এখন মসজিদটির চার পাশে বড় বড় ভবন নির্মিত হওয়ায় এর পরিবেশ কিছুটা হলেও ম্লান করেছে। প্রতœতত্ত্ব অধিদফতর মসজিদটি দেখাশোনার দায়িত্ব নিয়েছে।


আরো সংবাদ



premium cement
সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু

সকল