১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রমজানের দ্বিতীয় জুমায় মসজিদে মুসল্লিদের ভিড়

রমজানের দ্বিতীয় জুমায় মসজিদে মুসল্লিদের ভিড় - নয়া দিগন্ত

বিশ্বের মুসলমানদের কাছে সবচেয়ে ফজিলতপূর্ণ মাসটির নাম মাহে রমজান। আর সপ্তাহের সবচেয়ে ফজিলতপূর্ণ দিনের মধ্যে রয়েছে পবিত্র জুম্মার দিন। আজ শুক্রবার (১৭মে) ছিল পবিত্র রমজান মাসের দ্বিতীয় জুম্মা। যথাযোগ্য মর্যাদা আর ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে এদিন জুম্মার নামাজ আদায়ে প্রস্তুতি ধর্মপ্রাণ মুসলমানদের।

রোজাদাররা মহান সৃষ্টিকর্তার দরবারে মাথা ঠেকিয়ে তার আনুগত্যতা শিকারের পাশাপাশি দেশ ও মানবজাতির শান্তি ও সমৃদ্ধি কামনা করতে হাজির মসজিদে। রমজানের দ্বিতীয় জুম্মায় দেশের মসজিদগুলোতে উপচে পরা ভিড়। রুদ্রতপ্ত দুপুরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম, বঙ্গভবন জামে মসজিদসহ ঢাকাসহ দেশের সব মসজিদ গুলোতে ভিড় জমায় মুসল্লিরা। সময়ের অনেক আগেই কানায় কানায় ভরে উঠে মসজিদগুলো।

সরেজমিনে দেখা যায়, বঙ্গভবন জামে মসজিদের সামনের বিশাল মাঠে কানায় কানায় পূর্ণ ধর্মপ্রাণ মুসল্লিদের ভীরে। অনেকে রোদের মাঝেই দাড়িয়ে আছেন, বসার জায়গা পাচ্ছেন না।

বড়দের পাশাপাশি ছোট ছোট শিশুরাও প্রিয়জনদের হাত ধরে মসজিদে উপস্থিত হয়। স্থান সংকুলান না হলে মসজিদের ছাদ, আঙ্গিনা এবং পাশের সড়কে নামাজ আদায় করতে দেখা যায় মুসল্লিদের। তার আগে মসজিদগুলোতে রমজানের ফজিলত ও রমজানের পবিত্রতা রক্ষায় করনীয় বিষয়ে মূল্যবান আলোচনা করেন মসজিদের খতিবরা। জুম্মাকে কেন্দ্র করে মুসল্লিদের নিরাপত্তায় নগরীর প্রধানতম মসজিদ ও আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছিল কড়া নজরদারি।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল