১৯ অক্টোবর ২০১৯

ময়ূরপঙ্খী নাও ভাসিয়ে বর্ষবরণ

ময়ূরপঙ্খী নাও ভাসিয়ে বর্ষবরণ - ছবি : নয়া দিগন্ত

দেশের অন্যতম পর্যটন এলাকা নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে বর্ষবরণ উৎসব উদযাপন করা হয়েছে। রোববার শিল্পাচার্য জয়নুল আবেদীন প্রতিষ্ঠিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে ঝিলের পানিতে বর্ষবরণ উৎসবের আয়োজন করা হয়। মঙ্গলপ্রদীপ প্রজ্বলনের মাধ্যমে ঝিলের পানিতে স্থাপিত ময়ূরপঙ্খী নৌকা মঞ্চে বাংলা নববর্ষের অনুষ্ঠানের উদ্বোধন করেন ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ। সারাদেশ থেকে আগত লক্ষ লক্ষ দর্শনার্থী এ উৎসব উদযাপনে যোগ দেন।

বর্ষবরণ উৎসব উপলক্ষে ফাউন্ডেশনে তিন দিন ব্যাপী বৈশাখী মেলা বসেছে। মেলায় দোকানীরা তাদের পন্যের পসরা নিয়ে বসেছেন। মেলায় গ্রামবাংলার কারুশিল্পী প্রদর্শনীতে রাজশাহীর শখের হাঁড়িশিল্পী সুশান্ত পাল, সঞ্জয়পাল, মৃত্যুঞ্জয় পাল, পটচিত্র শিল্পে রতন পাল, কনিকা পাল; সোনারগাঁয়ের দারুশিল্পে বীরেন্দ্র সূত্রধর, দিপালী রানী সূত্রধর, আশুতোষ সূত্রধর, সন্ধ্যা রানী সূত্রধর, বাঁশ-বেত কারুশিল্পে শ্রী পরেশ চন্দ্র দাস, রাজকুমার দাস, নকশি কাঁথায় আলেয়া আক্তার, লাকী ইমরান, চট্টগ্রামের তালপাতার হাতপাখা কারুশিল্পে মনোয়ারা বেগম, আরফা খাতুন, মাগুরার শোলাশিল্পে শ্রী শংকর মালাকার, রামপ্রসাদ মালাকার এবং মাসব্যাপী কারুশিল্পী প্রশিক্ষণে নকশি কাঁথা কারুশিল্পে হোসনে আরা বেগম, পাটজাত কারুশিল্পে কাইফু, মোর্শেদা আক্তার, এবং নকশি হাতপাখা কারুশিল্পের প্রশিক্ষক প্রশিক্ষণার্থীগণ অংশ গ্রহণ করেন। এছাড়া মেলায় রয়েছে গ্রামীন ঐতিহ্য পুতুল নাচ, নাগর দোলা, নৌকা দোলা, বায়স্কোপ, গ্রামীণ খেলার ব্যবস্থা।

কবি আফরোজা কণার সঞ্চালনায় নৃত্যানুষ্ঠান, রবীন্দ্র গোপ রচিত বর্ষবরণ গান, বাউল গান, লালন, হাছন রাজা, শাহ আবদুল করিমের গান এবং জারি-সারিগানের সুরের মূর্ছনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বৈকালিক আয়োজনে বর্ষবরণ উপলক্ষে ফাউন্ডেশনের লোকমঞ্চে লালন পাঠশালার ছোট সোনামণিদের নাচ-গান- কবিতা আবৃত্তি ও বাউল গানের আসর বসে।

এতে লোকসঙ্গীত পরিবেশন করেন শিল্পী সিন্ধা রীতা, আনিসা, রুমা গোপ, পান্না খানম, ছোট খালেক দেওয়ান, আইনাল হক বাউল ও তার দল, স্বর্ণা, সীমা, প্রাপ্তি, কাকলি সরকার প্রমুখ। হাজার হাজার দর্শক বর্ষবরণের অনুষ্ঠানমালা উপভোগ করেন।

সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন ছাড়াও অন্যান্য পর‌্যটন কেন্দ্রগুলোতেও লোক সমাগম ছিলো চোখে পরার মত। ১ বৈশাখ উপলক্ষে বাংলা নববর্ষকে বরণ করতে পুরো সোনারগাঁ সেজেছে যেন ঈদ উৎসবের সাজে। লোকশিল্প জাদুঘর ছাড়াও সোনারগাঁয়ের পানাম নগর, কালা দরগাহ (সুলতান গিয়াস উদ্দিন আজম শাহর মাজার এলাকা), তাজমহলসহ অন্যান্য পর্যটন কেন্দ্রের সামনে ছিল পান্তা ইলিশের আয়োজন। নববর্ষের পোশাক পরে হাজার হাজার মানুষ এসব দোকান থেকে পান্তা ইলিশ খান।


আরো সংবাদ

সৌদিতে নিহত ওমরাহ যাত্রীদের ১১ জনই বাংলাদেশি আমি এখন ইচ্ছার বিরুদ্ধে রাজনীতি করি : শামীম ওসমান বাজেট সঙ্কটে জাতিসংঘ সদর দফতর দুই দিন বন্ধ গাজীপুরে বিএনপির দলীয় কার্যালয় গুড়িয়ে দিলো সওজ নাগেশ্বরীতে ধানক্ষেত থেকে যুবকের লাশ উদ্ধার ঐক্যফ্রন্ট রাজনীতির মাঠে বিগত যৌবনা : তথ্যমন্ত্রী ভিন্নমত পোষণকরীকে হত্যা সংবিধানের সাথে সাংঘর্ষিক : আসিফ নজরুল কয়েকজন নেতা রাস্তায় নামলে লাখো জনতা আসবে : খন্দকার মাহবুব মেসি-সুয়ারেজ-গ্রিজম্যানের গোলে বার্সার দুর্দান্ত জয় ভক্তের সাথে নাচতে গিয়ে মঞ্চ থেকে পরে গেলেন লেডি গাগা সুষ্ঠু নির্বাচনের জন্য শেখ হাসিনা ও আমি আন্দোলন করেছি : মেনন

সকল

দেশী-বিদেশী পাইলটরা লেজার লাইট আতঙ্কে (৩৯৯৩৬)পাকিস্তান বনাম ভারত যুদ্ধপ্রস্তুতি : কে কতটা এগিয়ে (২৮৪৮৪)ভারতীয় বিমানকে ধাওয়া পাকিস্তানের, আফগানিস্তান গিয়ে রক্ষা (২১৮৯৮)দুই বাঘের ভয়ঙ্কর লড়াই ভাইরাল (ভিডিও) (২০৬১৪)শীর্ষ মাদক সম্রাটের ছেলেকে আটকে রাখতে পারলো না পুলিশ, ব্যাপক দাঙ্গা-হাঙ্গামা (১৪৭১৯)রৌমারী সীমান্তে বিএসএফ’র গুলি ও ককটেল নিক্ষেপ! (১৪৫৭২)বিশাল বিমানবাহী রণতরী নির্মাণ চীনের, উদ্বেগে যুক্তরাষ্ট্রসহ অনেকে (১৪৩৩৮)‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড় (১৩৫৮২)বিএসএফ সদস্য নিহত হওয়ার বিষয়ে যা বললো বিজিবি (১১৮৬৩)লেন্দুপ দর্জির উত্থান এবং করুণ পরিণতি (৯৩৩৫)



portugal golden visa