film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৯ ফেব্রুয়ারি ২০২০

নিউইয়র্কে সাদেক হোসেন খোকার স্মরণসভা ১ ডিসেম্বর

-

বিজয়ের মাসের প্রথম দিনেই নিউইয়র্কে অভিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, বিএনপির ভাইস চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার স্মরণে মিলাদ ও আলোচনা সভার আয়োজন করেছে প্রবাসী নাগরিক ফোরাম। আগামী ১ ডিসেম্বর রোববার সন্ধ্যা ৫টায় জ্যাকসন হাইটসের বেলাজিনো পার্টি হলে (৭২-১১ রুজভেল্ট এভিনিউ, জ্যাকসন হাইটস)-এ অনুষ্ঠানের আয়োজন করেছে সংগঠনটি। প্রবাসী বাংলাদেশী নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত অনুষ্ঠানে যোগদানের জন্য সবার প্রতি আহবান জানিয়েছেন সাবেক ছাত্রনেতা কমিউনিটি এক্টিভিস্ট আতিকুর রহমান সালু, ডা: ওয়াজেদ এ খান, মুক্তিযোদ্ধা খন্দকার ফরহাদ ও মুক্তিযোদ্ধা আবুজাফর মাহমুদ।

গত ৪ নভেম্বর সোমবার ভোর রাতে ম্যানহেটানের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং সেন্টারে সাদেক হোসেন খোকা ইন্তেকাল করেন। এর আগে গত ১৮ অক্টোবর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি দুরারোগ্য ক্যান্সার ব্যাধিতে ভুগছিলেন। ক্যান্সারের চিকিৎসা নিতে তিনি ২০১৪ সালের মে মাসে যুক্তরাষ্ট্রে আসেন। যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই তিনি মোমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং সেন্টারে চিকিৎসা গ্রহণ করছিলেন। অনেকবারই তার স্বাস্থ্যের অবনতি ঘটেছে এবং চিকিৎসার পর সুস্থ হয়ে পরিবারের মাঝে ফিরে এসেছেন। কিন্তু ১৮ অক্টোবর হাসপাতালে যাওয়ার পর টানা ১৭ দিন পরও তার অবস্থার কোনো উন্নতি হয়নি এবং তিনি না ফেরার দেশে চলে যান।

তার মৃত্যুর পর নিউইয়র্কে সব শ্রেণীর প্রবাসীদের মাঝে শোকের ছায়া নেমে আসে। তারা ভিড় করেন হাসপাতালে। সান্ত্বনা দেন তার পরিবারের সদস্যদের। ৪ নভেম্বর বাদ এশা জ্যামাইকা মুসলিম সেন্টারে সাদেক হোসেন খোকার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। নিউইয়র্কে কোনো বাংলাদেশীর জানাজায় এতো বিপুল সংখ্যক প্রবাসীর অংশগ্রহণ আগে কখনো দেখা যায়নি। দলমত নির্বিশেষে সব শ্রেণীর প্রবাসী অংশগ্রহণ করেন সাদেক হোসেন খোকার জানাজায়। নামাজে জানাজায় ইমামতি করেন জেএমসির ইমাম মাওলানা মির্জা আবু জাফর বেগ।

পরদিন ৫ নভেম্বর মরহুম সাদেক হোসেন খোকার লাশ পাঠানো হয় তার প্রিয় নগরী ঢাকায়। ৭ নভেম্বর সকালে ঢাকায় পৌছার পর বাংলাদেশের লাল-সবুজ পতাকায় ঢাকা তার কফিন নিয়ে যাওয়া হয় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায়। সেখানে সব দলের এমপি, নেতৃবৃন্দ জানাজায় অংশ নেন। সেখান থেকে তার লাশ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সর্বস্তরের জনগণ তার কফিনে ফুলের স্তবক দিয়ে তাকে শেষ শ্রদ্ধা জানান। শহীদ মিনার থেকে তার লাশ নেয়া হয় নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। প্রিয় নেতাকে শেষ শ্রদ্ধা জানান দলের নেতাকর্মীরা। সেখানে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের পক্ষ থেকে তাকে স্যালুট দেয় হয়। সেখানে অনুষ্ঠিত হয় নামাজে জানাজা। এরপর তার লাশ নেয়া হয় ঢাকা সিটি দক্ষিণ কর্পোরেশন কার্যালয় নগর ভবনে এবং সব স্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের পর সেখানে আরেকটি নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে লাশ সাদেক হোসেন খোকার অন্তিম ইচ্ছা অনুযায়ী জুরাইন কবরস্থানে মা-বাবার কবরের পাশে তাকে দাফন করা হয়।


আরো সংবাদ

মহান একুশে উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে সংসদ অধিবেশন সমাপ্ত মুজিববর্ষ নিয়ে অতি উৎসাহী না হতে দলীয় এমপিদের নির্দেশনা প্রধানমন্ত্রীর আ’লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আজ চাঁদাবাজির প্রতিবাদে বুড়িগঙ্গারনৌকা মাঝিদের মানববন্ধন আজ থেকে সোনার দাম আবার বেড়েছে ভরি ৬১৫২৭ টাকা আজ থেকে ঢাকার ১৬ ওয়ার্ডের সবাইকে খাওয়ানো হবে কলেরার টিকা ঘুষ দাবিকে কেন্দ্র করে টঙ্গী ভূমি অফিসে তুলকালাম কোম্পানি (সংশোধন) বিল পাস সংসদে সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব আর্থিক স্বচ্ছতা নিশ্চিত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী পিডি নিয়োগ চায় ইউজিসি

সকল