১২ নভেম্বর ২০১৯

আরব আমিরাতে আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন

সংযুক্ত আরব আমিরাতের সাংস্কৃতিক প্রদেশ হিসেবে পরিচিত শারজায় শুরু হয়েছে ৩৮তম আন্তর্জাতিক বই মেলা। বুধবার (৩০ অক্টোবর) সকালে শারজাহ এক্সপো সেন্টারে বইমেলার উদ্বোধন করেন সংযুক্ত আরব আমিরাতের শারজাহ প্রদেশের শাসক সুপ্রিম কাউন্সিলের সদস্য ও আন্তর্জাতিক পরিমণ্ডলের পরিচিত মুখ শিক্ষাবিদ ড. শেখ সুলতান বিন মোহাম্মদ আল-কাসিমি।

জানা যায়, ৩৮তম শারজাহ আন্তর্জাতিক বইমেলায় মধ্যপ্রাচ্যসহ বিশ্বের ৮১টি দেশের প্রায় ২০০০ প্রকাশনীর স্টল থাকছে। ১৯৮ টি স্টল থাকবে আমিরাতের। এছাড়া মিসরের ১৮৩, ভারত ১০০, লেবানন ৯১ ও সিরিয়ার ৬৪টি স্টল থাকছে। ১২ দিনব্যাপী বইমেলায় শিশুদের জন্য শিক্ষণীয় নানা অনুষ্ঠানে আয়োজনের পাশাপাশি তথ্যপ্রযুক্তির নানা আয়োজন রাখা হয়েছে। মেলায় জ্ঞান-বিজ্ঞান এবং সাহিত্য বিষয়ে ৯৮৭টি থিম প্রদর্শিত হবে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে আয়োজিত বইমেলার অন্যতম একটি হচ্ছে শারজাহ আন্তর্জাতিক বইমেলা। বইমেলা উপলক্ষে বিশ্বের অন্তত ৬০টি দেশের কবি, সাহিত্যিক, সাংবাদিক, বিজ্ঞানী, অভিনেতা-অভিনেত্রী ও দার্শনিক উপস্থিত থাকবেন। শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং শুক্রবার বিকেল ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। বইমেলা চলবে আগামী ১০ নভেম্বর পর্যন্ত।

উল্লেখ্য, আন্তর্জাতিক এই বইমেলায় বাংলাদেশী কোনো স্টল নেই। বাংলাদেশী স্টল না থাকায় বইপ্রেমী প্রবাসীরা হতাশ হয়েছেন। ২০১৭ সালে বাংলাদেশের পতাকাবাহী একটি স্টল থাকলেও নামমাত্র কয়েকটি বই দিয়ে সাজানো ছিল স্টল! তবে কোনো বিক্রয় প্রতিনিধি স্টলে ছিলেন না! এমনকি স্টল রেখে প্রকাশনী প্রতিষ্ঠান দেশে চলে যায়।


আরো সংবাদ