২২ নভেম্বর ২০১৯

আবরার হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের দাবিতে লন্ডনে বিক্ষোভ

আবরার হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের দাবিতে লন্ডনে বিক্ষোভ - নয়া দিগন্ত

ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের ঘৃণ্য হত্যাকাণ্ডের প্রতিবাদে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার (৯ অক্টোবর) বিকেলে লন্ডনস্থ বাংলাদেশী শিক্ষার্থীদের আয়োজনে ঐতিহাসিক ট্রাফালগার স্কয়ারে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। লন্ডনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এই সমাবেশে অংশগ্রহণ করেন।

ফেসবুকে সাম্প্রতিক ভারত-বাংলাদেশ চুক্তি নিয়ে একটি স্ট্যাটাস দেবার জের ধরে বুয়েটের তড়িৎ প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ গত ৭ই অক্টোবর তার নিজ আবাসিক হলে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে সারারাত নির্মমভাবে নির্যাতিত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন। এই নৃশংস হত্যাকাণ্ডসহ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে চলমান নির্যাতন ও ত্রাসের রাজত্ব কায়েম করে রাখা বাংলাদেশ ছাত্রলীগের বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়েন দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা। এই প্রতিবাদের সাথে সংহতি প্রকাশ করার লক্ষ্যেই লন্ডনে অবস্থানরত বাংলাদেশী শিক্ষার্থীদের আয়োজনে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় এই বিক্ষোভ সমাবেশে লন্ডনের বিপিপি, কুইন ম্যারি, মিডলসেক্স, লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি এবং ওয়েলসের কার্ডিফ ইউনিভার্সিটিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী, আইনজীবি, ব্যবসায়ী, শিক্ষক এবং সাংবাদিকসহ নানা শ্রেণী-পেশার মানুষ যোগ দেন।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ব্যারিস্টার আব্বাস ইসলাম খান, ব্যারিস্টার মো: আসাদুজ্জামান, সাঈদ বাকী, সাইফুল ইসলাম মিরাজ, রাসেল শাহরিয়ার, মাহবুব আলী খানশূর, ইমতিয়াজ আহমেদ তানিম, ফয়সাল আহমেদ, রহমতুল্লাহ শিপন, নাজমুল আহসান, মো: আনিসুল হক, শেখ নাসির, শেখ সোহেল মিয়া, মো: এমরান আহমেদ, আলী শাহজাদা, মিলাদুর রহমান লিটন, তুহিন ইসলাম, শফিউল ইসলাম মুরাদ, পিনাক ইসলাম, রাশেদুল হাসান, অনিক আহমেদ, এম এ শামীম, আশিকুল ইসলাম, তারিক মুবারক এবং নাসরিন রশিদ।

বক্তারা সকলেই বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্রলীগের চলমান সন্ত্রাস এবং শিক্ষার্থীদের উপর নির্যাতনের তীব্র প্রতিবাদ করেন এবং মেধাবী ছাত্র আবরার ফাহাদের পৈশাচিক এই হত্যাকাণ্ডের দ্রুত ও সুষ্ঠু বিচার দাবি করেন। এই নির্মমতার বিরুদ্ধে দেশে প্রতিবাদরত শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সাথে বক্তারা সংহতি প্রকাশ করেন এবং এই অচলাবস্থা নিরসনের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ সরকারের প্রতি দাবি জানান।


আরো সংবাদ