২০ অক্টোবর ২০১৯

আরব আমিরাতে উদযাপিত হচ্ছে প্রবাসী সনাতন ধর্মামবলম্বীদের দুর্গোৎসব

আরব আমিরাতে উদযাপিত হচ্ছে প্রবাসী সনাতন ধর্মামবলম্বীদের দুর্গোৎসব - নয়া দিগন্ত

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) গ্রীন সিটি আল আইন ডানাট রিসোর্ট বলরুমে বৃহৎ আকারে উদযাপিত হচ্ছে প্রবাসী সনাতনধর্মীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ষষ্ঠী থেকে শুরু করে দশমী পর্যন্ত এ পূজা আয়োজন করেছেন সনাতনী ধর্মামবলম্বী প্রবাসীরা। বোধন-অধিবাস, মঙ্গলপ্রদীপ প্রজ্বলন ও আরতির মধ্য দিয়ে শুরু হয় বাংলা ভাষাভাষী সকল সনাতনীদের প্রধান এই ধর্মীয় মহোৎসব।

প্রবাসী সনাতনী পূজা উদযাপন কমিটির সভাপতি শ্রী বাদল রায়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রমল কিশোর নাথের নেতৃত্বে প্রতিদিন সান্ধ্যকালীন সময়ে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। উক্ত পূজায় মিন্টু মল্লিক ও সুজন দত্তের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ বাংলাদেশ থেকে আগত চ্যানেল আই সেরা কণ্ঠের শিল্পী জনি বড়ুয়া। বিকাশ বড়ুয়ার নেতৃত্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করেন বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপালসহ অন্যান্য দেশের শিল্পীরা।

আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার বিকো রায়, প্রকৌশলী উত্তম হাওলাদার, প্রকৌশলী শম্ভু শীল, সুজন শর্মা, পঙ্কজ ঘোষ, কিশোর চক্রবর্তী, অলোক কর্মকার, সঞ্জয় পাল, সাংবাদিক সঞ্জিত কুমার শীল, পলাশ চৌধুরী, বিষ্ণু শীল, চন্দন নাথ, প্রসেনজিৎ শীল, অপু দাস, মিহির শর্মা, শংকর নাথ, উত্তম সূত্রধর, বিপ্লব ভৌমিক, প্রদীপ দাস, সুব্রত দে, অঞ্জন দে’সহ আরো অনেকে। অনুষ্ঠানের মধ্যে ছিল মায়ের গান, দলীয় সংগীত, ছোটদের গান, নৃত্য, আবৃত্তি ও মনোমুগ্ধকর ঢাকের নৃত্য।

নৃত্য পরিবেশন করেন তিশা সেন ও স্থানীয় শিশু শিল্পীরা। রোববার মহাষ্টমী শেষে সোমবার মহানবমী ও এর পরদিন মঙ্গলবার দশমীর মধ্য দিয়ে দুর্গা প্রমিাকে বিসর্জন দেয়া হবে। আমিরাতে প্রায় আরও আটটি পূজা মণ্ডপে দুর্গা পূজা হচ্ছে। প্রবাসীরা দেশের পূজার মতো প্রবাসের মাটিতে পূজা করতে পেরে সবাই আনন্দিত। প্রতিদিন আমিরাতের সাতটি অঞ্চল থেকে তিন হাজারের উপর ভক্তের মিলন মেলা এবং মহাপ্রসাদের আয়োজন করা হয়।


আরো সংবাদ




portugal golden visa
paykwik