১৬ সেপ্টেম্বর ২০১৯

নয়াদিল্লির সার্ক বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ কমিউনিটির নবীনবরণ অনুষ্ঠিত

নয়াদিল্লির সার্ক বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ কমিউনিটির নবীনবরণ অনুষ্ঠিত - নয়া দিগন্ত

ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত সার্ক বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে বাংলাদেশ স্টুডেন্ট কমিউনিটির পক্ষ থেকে রোববার সন্ধ্যায় ২০১৯-২১ সেশনের শিক্ষার্থদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ স্টুডেন্ট কমিউনিটির নেতা কম্পিউটার সাইন্সের পঞ্চম বর্ষের পিএইচডি গবেষক সুমিত কুমার বানশাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কমিউনিটি নেতা ল' ডিপার্টমেন্টের পিএইচডি গবেষক আশফাক উজ্জামান চৌধুরী, পিএইচডি গবেষক মাফরুজা আক্তার, পিএইচডি গবেষক মারুফ আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন- মাস্টার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সানজানা আক্তার মিফতা।

প্রধান অতিথির বক্তব্যে সুমিত কুমার বানশাল নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে তাদেরকে দেশের জন্য নিজেকে গড়ে তোলার এই সুযোগকে কাজে লাগানোর পরামর্শ দেন। তিনি বলেন, সার্ক বিশ্ববিদ্যালয় আমাদেরকে যে গবেষণার সুযোগ দিচ্ছে আমরা তা কখনো বাংলাদেশে পাইনি। তাই দেশের জন্য, সমাজের জন্য নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলার এই সুযোগের সঠিক ব্যবহার করে বাংলাদেশকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড় করাবার এই দায়িত্ব আমাদের পালন করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আশফাক চৌধুরী বলেন, সার্কের অন্য ৭টি সদস্য দেশের কাছে বাংলাদেশের ভাবমূর্তি আমাদেরকেই তুলে ধরতে হবে। মনে রাখতে হবে- আমরাই বাংলাদেশ। আমাদেরকে দেখে তারা বাংলাদেশকে চিনবে। স্বাগত বক্তব্যে মিফতা নবীন শিক্ষার্থীদের ক্যাম্পাসে নিয়ম নীতি মেনে চলার বিষয়ে দিক নির্দেশনা দেন।

অনুষ্ঠানের শেষপর্যাযে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও ডিনারের আয়োজন করে বাংলাদেশ স্টুডেন্ট কমিউনিটি। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাস্টার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তপু।

উল্লেখ্য, সার্ক বিশ্ববিদ্যালয়ে সার্কের ৮টি সদস্য দেশের শিক্ষার্থীরা প্রতিবছর গবেষণা নির্ভর মাস্টার্স ও পিএইচডিতে স্কলারশিপ নিয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হওয়ার সুযোগ পান। এবছর বাংলাদেশ থেকে ২৯ জন মাস্টার্স প্রোগ্রামে ও পিএইচডিতে ৮টি ডিপার্টমেন্টে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন।


আরো সংবাদ

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ দেয়া হবে : আইনমন্ত্রী ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন নাকচ খালেদা জিয়ার মুক্তি দাবিতে মৎস্যজীবী দলের মানববন্ধন দুর্নীতিগ্রস্ত ব্যাংক কর্মকর্তাদের তালিকা পাঠানোর নির্দেশ অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষি মন্ত্রী যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে : এলজিআরডি মন্ত্রী নিরাপদ অভিবাসনের লক্ষ্য পূরণই আমাদের অঙ্গীকার প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের আবেদন সাইটসের্ভাসের ১০ ডিসেম্বরের মধ্যে আ’লীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করার নির্দেশ হাসপাতালে নবজাতক কন্যা ফেলে বাবা-মা উধাও ঢাবিতে ‘ইয়ুথ ইমপ্যাক্ট : আনলিশিং দ্য পাওয়ার অব ইয়ুথ’ শীর্ষক সেমিনার শুরু

সকল