২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ঈদযাত্রা সহজ করতে যে পদ্ধতি গ্রহণ করে ছিল আমিরাত

ঈদযাত্রা সহজ করতে যে পদ্ধতি গ্রহণ করে ছিল আমিরাত - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে ঈদুল আযহার ছুটিতে ৪ মিলিয়নেরও বেশি লোক গণপরিবহন ব্যবহার করেছেন। দুবাই’র রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি(আরটিএ) সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে। আরটিএ জানিয়েছে, ঈদের ছুটিতে মোট ৪০ লাখ ৩ হাজার ১৯৫ জন গণপরিবহন ব্যবহার করেছেন, যার মধ্য সর্বাধিক সংখ্যক লোক দুবাই মেট্রোতে ব্যবহার করেছেন।

ছুটির দিনে পাবলিক ট্রান্সপোর্ট গুলোতে যাত্রীদের প্রচুর ভিড় ছিল সবগুলো গণপরিবহনে। ট্যাক্সির পাশাপাশি ছুটির দিন গুলোতে দুবাই মেট্রো ২৪ ঘন্টা চালু ছিল , যার ফলে গ্রীন লাইন ও রেড লাইন ২টি লাইন মিলে দুবাই মেট্রো ব্যবহার করেছে ১৩ লাখ ৬০ হাজার ৪৬৯ জন। ট্যাক্সি সেবা নিয়েছে ১৩ লাখ ৫ হাজার ৪৫৮ জন যাত্রী। এছাড়া দুবাই ট্রাম ব্যবহার করেছে ৫৫ হাজার ৯৮৩ জন, পাবলিক বাস ব্যবহার করেছে ১০ লক্ষ ৬১ হাজার ১৮৫ ও মেরিন ট্রান্সপোর্ট ব্যবহার করেছে ২ লাখ ২০ হাজার ১০০ জন ।

আরটিএ জানিয়েছে, ঈদের ছুটিতে জনসাধারণের ঈদ উদযাপন ও যাতায়াত ব্যবস্থা সহজতর করতে ব্যাপক পরিকল্পনা ছিল, সর্বদা ভারী যানজট নিরসনে কাজ করেছে আরটিএ ।

উল্লেখ্য আরব আমিরাতে আগের ঈদ সমূহে সরকারী ও বেসরকারী চাকুরীজীবিদের ছুটিতে ভিন্নতা ছিল। অর্থাৎ সরকারী চাকুরীজীবিদের তুলনায় বেসরকারী চাকুরীজীবিরা ছুটি কম পেত। এই প্রথম সরকারী ও বেসরকারী চাকুরীজীবিদের জন্য একই ছুটির ঘোষণা দিয়েছে আমিরাত সরকার। এবারের পবিত্র ঈদুল আযহার ছুটি ছিল ৪ দিন ( ১০ আগস্ট থেকে ১৩ আগস্ট )


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল