১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সংযুক্ত আরব আমিরাতে জাতীয় কবিতা মঞ্চের উদ্যোগে বিশ্ব কবিতা দিবস পালিত

আবুধাবিতে বিশ্ব কবিতা দিবস - নয়া দিগন্ত

ভালোবাসা ও শুদ্ধতার জন্য কবিতা আর কবিতা থাকুক প্রতিদিনের অনুভবে। এই স্লোগানকে সামনে রেখে গত বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বিশ্ব কবিতা দিবস পালিত হয়। জাতীয় কবিতা মঞ্চ বৃহস্পতিবার সন্ধ্যায় এ উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে কবিতা আবৃত্তি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আলোচনায় বক্তারা বলেন, কবিতা হোক অধিকার আদায়ের স্লোগান। কবিতা হোক প্রকৃতির অপরূপ, মানবতা, সামাজিক মূল্যবোধ, বৈষম্য, অধিকার, নৈতিকতা, অধিকার, শোষণ-বঞ্চনা, আদর্শ, অবক্ষয়, ঘটনা প্রবাহ নিয়ে। কবিতার মুক্তবাণী ডানা ছড়াবে দিগন্তে। মানবিক বিবেক জাগ্রত করে এগিয়ে যাওয়ার আশাবাদ যোগাবে কবিতা। কবিতা মানুষের কথা বলে, কবিতা জীবনের কথা বলে। মানুষ যখন সুখে থাকে তখন কবিতা লিখতে শুরু করে।

মানুষ যখন শান্তিতে থাকে তখন কবিতা পড়ে। মানুষ যখন প্রেমে পড়ে তখন কবিতা লেখে। আমরা সবাই কবিতার সাথে প্রেম করি। কবিতায় থাকা প্রকৃতি, প্রেম, অজপাড়া গাঁ, শহর, স্মৃতি, সৃষ্টি লীলার কবিতাপ্রেমীদের দারুণভাবে আকৃষ্ট ও মোহিত করবে। নবপ্রজন্মের জন্য আহবান, কবিতার শক্তি আর কণ্ঠের আগমনী দিয়েই গড়তে হবে নতুন বাংলাদেশ।

জাতীয় কবিতা মঞ্চের সভাপতি কবি ও কথাসাহিত্যিক মুহাম্মদ মুসার সভাপতিত্বে এবং আন্তর্জাতিক বিয়ষক উপদেষ্টা বিশিষ্ট লেখক ও ব্যাংকার মোহাম্মদ জাফর উদ্দিন ভূঁইয়ার সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা কবি আজিজুল হক, জাতীয় কবিতা মঞ্চের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা কবি ক্যাপ্টেন জহির উদ্দিন, জাতীয় কবিতা মঞ্চের সাহিত্য বিয়ষক উপদেষ্টা, ইংরেজি সাহিত্যিক ডা. শেখ শামসুর রাহমান পি এইচ ডি, প্রকৌশলী মোহাম্মদ হাবিব, বিশিষ্ট কবি ও লেখিকা রুজিনা আক্তার প্রমুখ।

১৯৯৯ সালে জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) গ্রেগরিয়ান সালের এ দিনটিকেই বেছে নেয় বিশ্ব কবিতা দিবস (ওয়ার্ল্ড পোয়েট্রি ডে) হিসেবে, তারপর ২০০০ সালে জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কো ২০০০ সালে ২১ মার্চকে আন্তর্জাতিক কবিতা দিবস হিসেবে ঘোষণা করে। তারপর থেকেই বিশ্বব্যাপী এ দিনটিকে আন্তর্জাতিক কবিতা দিবস হিসেবে পালন করে আসছে।


আরো সংবাদ



premium cement