১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

মাহমুদুর রহমানের উপর হামলা : নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক ও নাগরিক সমাজের উদ্বেগ

-

দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট মাহমুদুর রহমানের ওপর কুষ্টিয়ার একটি আদালত চত্বরে বর্বোরোচিত সন্ত্রাসী হামলার ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশি লেখক, সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।

সোমবার এক যুক্ত বিবৃতিতে এ উদ্বেগের কথা জানান তারা। বিবৃতিতে অবিলম্বে এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনার দাবী জানানো হয়।

লিখিত ওই বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘আদালত প্রাঙ্গণে প্রকাশ্যে দিবালোকে মাহমুদুর রহমানের ওপর হামলা জাতি হিসেবে আমাদের সামগ্রিক অধঃপতনের একটি দৃষ্টান্ত। ভিন্নমত দমনে শারীরিক আক্রমণসহ যেকোনো বেআইনী কর্মকান্ড এবং আইনের অপপ্রয়োগ কিংবা ক্ষেত্রমতো নিবর্তনমূলক আইনের মাধ্যমে মতপ্রকাশের অধিকার কেড়ে নেয়ার যেকোনো অপচেষ্টা অগ্রহণযোগ্য।’

এছাড়াও সম্প্রতি সিনিয়র সাংবাদিক জাফর ওয়াজেদের বিরূদ্ধে বিতর্কিত ৫৭ ধারায় একটি হয়রানীমূলক মামলা দায়েরের নিন্দা ও প্রতিবাদ জানানো হয় ওই বিবৃতিতে।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, দেশে ক্রমঃবর্ধমান অসহিষ্ণুতা ও ভিন্নমতের প্রতি আক্রমণাত্মক সহিংসতা আমাদের গণতন্ত্র চর্চার আকাক্সক্ষা, এমনকি বহু মূল্যের স্বাধীনতা ও গণতন্ত্রকে দিন দিন অর্থহীনতার দিকে ঠেলে দিচ্ছে। জাতিগতভাবে দেশে এমন অধঃগামিতার লাগাম টেনে ধরতে অবিলম্বে একটি উদ্যোগ গ্রহণের জন্য দেশের প্রভাবশালী জ্যেষ্ঠ নাগরিকগণের প্রতি অনুরোধ জানানো হয় ওই বিবৃতিতে।

বিবৃতিতে স্বাক্ষরকারী ব্যাক্তিরা হচ্ছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও দৈনিক আজকালের সম্পাদক মঞ্জুর আহমদ, সিনিয়র সাংবাদিক মইনুদ্দিন নাসের, সাপ্তাহিক এখনই সময়-এর সম্পাদক কাজী শামসুল হক, বিশিষ্ট কলামিষ্ট ও লেখিকা মিনা ফারাহ, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. শওকত আলী, দৈনিক মানবজমিনের ডেপুটি এডিটর মনির হায়দার, সাপ্তাহিক বাংলাদেশ-এর সম্পাদক ডা. ওয়াজেদ এ খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সেক্রেটারি মনোয়ারুল ইসলাম, সাংবাদিক ড. কনক সরওয়ার, ইউএন করেসপন্ডেন্ট ও সাউথ এশিয়ান সলিডারিটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইমরান আনসারী, সাংবাদিক আবিদুর রহিম, মাওলানা ভাসানী ফাউন্ডেশনের সেক্রেটারি আলী ইমাম, ডেসিস রাইজিং আপ অ্যান্ড মুভিং-এর অরগানাইজিং ডাইরেক্টর কাজী ফৌজিয়া, প্রবাসী নাগরিক ফোরামের সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা খন্দকার ফরহাদ, বাংলাদেশ সোসাইটির সাবেক সহ-সভাপতি ফারুক হোসেন মজুমদার, বাংলা পত্রিকার নির্বাহী সম্পাদক এবিএম সালাউদ্দিন আহম্মেদ, যশোর অ্যাসোসিয়েশন অব আমেরিকার সভাপতি শাওন বাবলা, প্রথম আলো নর্থ আমেরিকার সিনিয়র রিপোর্টার মঞ্জুরুল হক, কমিউনিটি এক্টিভিস্ট জীবন শফিক প্রমুখ।


আরো সংবাদ



premium cement
আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর

সকল