২২ সেপ্টেম্বর ২০১৮

ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশি মুসলমানদের সর্ববৃহৎ কনভেনশন

ইসলাম
মুনা’র আয়োজনে ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশি মুসলমানদের সর্ববৃহৎ কনভেনশন - ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ফিলাডেলফিয়া সিটির পেনসেলভেনিয়া কনভেনশন সেন্টারে ৭ জুলাই শুরু হচ্ছে দু’দিন ব্যাপী মুসলিম উম্মাহ অব নর্থ আমেকিার ‘মুনা কনভেনশন’ ২০১৮। মুহাম্মদ ( সা.) শান্তি ও রহমতের নবী- এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে আয়োজন করা হয় স্মরণকালের সর্ববৃহৎ এ কনভেনশন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের প্রায় ১০ সহস্রাধিক লোক কনভেনশনে যোগদিতে ইতোমধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

বিশ্বেও বিভিন্ন ভাষাভাষি প্রায় ৩০-এর অধিক স্কলার এ সম্মেলনে বিষয়ভিত্তিক আলোচনা রাখার কথা রয়েছে।

এবারের সম্মেলনে তরুন সমাজকে ইসলামের মূলমন্ত্রের দিকে আহ্বান এবং আগত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে বেশ কয়েকটি পৃথক সেশন রাখা হয়েছে। নারী ও শিশুদেও জন্যও রয়েছে বিশেষ আয়োজন। পাশাপশি থাকছে ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক পরিবেশনা।

এবারের এই কনভেনশনে বিশ্বসেরা স্কলারদের মধ্য থেকে অংশ নিচ্ছেন ইমাম সিরাজ ওয়াহ্হাজ,শেখ ইয়াসির বিরজাম, ড. আলতাফ হোসাইন, মাওলানা দেলোয়ার হোসাইন, ড. জাহিদ বুখারী, নাঈম বেগ, ব্যারিস্টার হামিদ হোসাইন আজাদ, ড. মাজেন মুক্তার, ড. মীর্জা গালিব, মাসুমা সুলতানা মিলি প্রমুখ।

কনভেনশনের লক্ষ্য-উদ্দেশ্য সম্পর্কে জানাতে গিয়ে মুনা’র সেন্ট্রাল প্রেসিডেন্ট নয়া দিগন্তকে জানান, এবারের কনভেনশন হবে বাংলাদেশি আমেরিকানদের সর্ববৃহৎ মিলনমেলা। পাশাপাশি বিশ্বনন্দিত ইসলামি স্কলারদের একই ভেন্যুতে উপস্থাপনও এ কনভেনশনের অন্যতম লক্ষ্য।

তিনি আরো জানান, আমেরিকা একটি মাল্টিকালচারাল রাষ্ট্র। বহু ভাষা ও সংস্কৃতির মানুষের মধ্যে মুসলিম হিসেবে নিজের আত্মপরিচয় নিয়ে বেঁচে থাকা এবং মানবতার প্রতি আমাদের দায়িত্ববোধ জাগিয়ে তুলতে বিষয়ভিত্তিক আলোচনা থাকছে এ সম্মেলনে। তরুনদের ইসলামের সঠিক জ্ঞান ও আমেরিকার মেইন স্ট্রিমে মুসলিম হিসেবে তাদের ভূমিকার বিষয়টি এ কনভেনশনে গুরুত্ব দেয়া হয়েছে বলেও জানান তিনি।

মুনার কেন্দ্রীয় নেতা আবু আহম্মেদ নুরুজ্জামান জানান, আমেরিকায় বাংলাদেশিসহ বিশ্বেও নানা প্রান্তের মুসলিমদের ফিলাডেলফিয়ায় স্বাগত জানাতে আমরা সম্পূর্ণ প্রস্তুত। এ কনভেনশন ইসলাম একটি শান্তির ধর্ম, সামাজিক স্থিতিশীলতা রক্ষার একটি যুগান্তকারী আদর্শের নাম এ বার্তাই আমেরিকান মেইন স্ট্রিমে দেবার চেষ্টা করবে।

কনভেনশনে ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক পরিবেশনায় থাকবেন উম্মাহ কালচারাল গ্রুপ ও শিকাগোর ওয়াহিব কারিম মিউজিক গ্রুপের শিল্পীরা। পাশাপাশি থাকছে ইসলামিক বিশাল বাজার।


আরো সংবাদ