২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মশার উপদ্রব রোধে চসিককে যথাযথ দায়িত্ব পালন করতে হবে : মেয়র

-

মশার থউপদ্রব প্রতিরোধে এডালটিসাইড ও লার্ভিসাইড ওষুধ ক্রয়ের আর্থিক সহযোগিতা কামনা করে মন্ত্রণালয়ে পত্র দেয়ার পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। গত মঙ্গলবার দুপুরে চসিকের সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। চসিক থিয়েটার ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত এই সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী মো: শামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মেয়রের একান্ত সচিব মো: আবুল হাশেমসহ চসিক বিভাগীয় ও শাখা প্রধানরা এবং নগরীর সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনায় ছিলেন চসিক সচিব আবু শাহেদ চৌধুরী।
সিটি মেয়র বলেন,শুষ্ক মৌসুমে মশা বিস্তারের উপযুক্ত সময়। ফলে নগরীতে মশার উপদ্রব ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বাসাবাড়িতে মশার উপদ্রবে নগরবাসী অতিষ্ঠ হয়ে উঠছে। নগরবাসীকে মশার উপদ্রব থেকে রা করতে চসিককে যথাযথ দায়িত্ব পালন করতে হবে। আর্থিক অনটনের কথা বলে বসে থাকলে নগরবাসীর অভিযোগ থেকে পার পাওয়ার সুযোগ নেই চসিকের। তিনি বলেন, মশার প্রজনন এবং উড়ন্ত মশা ধ্বংস করার জন্য ওষুধ ও যন্ত্রপাতি ক্রয় ব্যতীত চসিকের সামনে কোনো পথ খোলা নেই। তাই জরুরি ভিত্তিতে এডালটিসাইড ও লার্ভিসাইডসহ যন্ত্রপাতি ক্রয়ের জন্য ২০ কোটি টাকার আর্থিক সহযোগিতা চেয়ে মন্ত্রণালয়ে পত্র প্রেরণের জন্য চসিক প্রধান নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন সিটি মেয়র। মশার প্রজনন ধ্বংস করার জন্য আমাদের চলমান কাজকর্ম অব্যহত রাখতে হবে। নালা নর্দমা পরিষ্কারসহ মশার প্রজনন ধ্বংসের জন্য লার্ভিসাইড এবং উড়ন্ত মশা ধ্বংসের জন্য বাসাবাড়িতে এডালটিসাইড ওষুধ ছিটানোতে আরও তৎপর হওয়ার উপর গুরুত্বারোপ করেন সিটি মেয়র। মানুষের মঙ্গলের জন্য কাজ করাকে ইবাদত মনে করে উল্লেখ করে সিটি মেয়র বলেন, ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, কাউন্সিলর ও সংরতি ওয়ার্ড কাউন্সিলরদের নির্বাচন। এই নির্বাচনে যে কেউ জয়ী হয়ে আসতে পারে, আবার অনেকেই নাও আসতে পারে। বিজয়ী হয়ে আসতে না পারলে নিভৃতে বসে থাকাটা একজন জনপ্রতিনিধির কাম্য নয়। কারো মতা চিরস্থায়ী নয়। জনপ্রতিনিধির কাজ মানুষের সেবাদান করা। মতায় না থাকলেও আপদে-বিপদে মানুষকে সেবা দিয়ে সাধারণ মানুষের মন জয় করতে হবে। সভায় মুজিববর্ষ উদযাপন উপলে প্রণীত কর্মপরিকল্পনার আলোকে ১০০টি সড়কে সৌন্দর্যবর্ধন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এবং এ সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি সংগ্রহপূর্বক করপোরেশন কর্তৃক পরিচালিত জিআইএস ডাটাবেজকরণ, চসিক পরিচালিত হাসপাতাল, মার্কেট, শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য স্থাপনায় অগ্নিনির্বাপক সরঞ্জাম স্থাপন, প্রতিবন্ধীদের চলাচলের উপযোগী করে ফুটপাথ এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ, চসিক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে মাদক, জঙ্গিবাদ, বাল্যবিবাহসহ বিবিধ বিষয়ে সচেতনতামূলক প্রচারণার লক্ষ্যে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় ও অভিভাবক সমাবেশের আয়োজন, নগরীর যানজট নিরসনের জন্য অবৈধ রিকশা ও ভ্যানগাড়ির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা, চলমান উন্নয়ন কাজ দ্রুততার সাথে শেষ করা, করপোরেশনের স্থাপনায় পার্কিং স্থানে মার্কিং ও ল্যান্ড মার্কিংয়ের কাজ সম্পন্ন করাসহ বিবিধ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল