২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম বিজিএমইএতে কাস্টমস অ্যাক্ট ও নতুন ভ্যাট আইন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

-

বিজিএমইএর উদ্যোগে এবং বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউটের তত্ত্বাবধানে দুই দিনব্যাপী কাস্টমস অ্যাক্ট ও নতুন ভ্যাট আইন ২০১৯-২০২০ শীর্ষক কর্মশালা গত মঙ্গলবার বিকেলে চট্টগ্রামস্থ বিজিএমইএর আঞ্চলিক কার্যালয়ে উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএর প্রথম সহসভাপতি মোহাম্মদ আবদুস সালাম। মুখ্য আলোচক ও বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার এম ফখরুল আলম।
বিজিএমইএর প্রথম সহসভাপতি আবদুস সালাম বলেন, বাংলাদেশের পোশাক শিল্প বর্তমানে কঠিন সময় অতিক্রম করছে। বিশ্ব মন্দাসহ বিভিন্ন সমস্যার কারণে আন্তর্জাতিক প্রতিযোগিতায় ক্রমেই বাংলাদেশের পোশাক শিল্প সমতা হারাচ্ছে। ২০১৯-২০২০ অর্থবছরে (জুলাই-জানুয়ারি) প্রথম সাত মাসে রফতানির নেতিবাচক প্রবৃদ্ধি দাঁড়িয়েছে (-) ৫.৭১%।
তিনি প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন বলেন, কাস্টমস ও ভ্যাট আইন ও বিধি বিধানগুলো সম্পর্কে অনেক ক্ষেত্রে অস্পষ্ট ধারণার কারণে প্রক্রিয়া বিলম্বিত হয়। সে জন্য সংশ্লিষ্ট বিধিবিধানগুলো ভালোভাবে জানা প্রয়োজন। কাস্টমসের বিদ্যমান ধাপগুলো কমিয়ে অটোমেশনের মাধ্যমে দ্রুত আমদানি পণ্য খালাস ও যথাসময়ে রফতানি নিশ্চিত করার আহ্বান জানান। তিনি প্রশিক্ষণলব্ধ জ্ঞান প্রয়োগ করে পোশাক শিল্পের আমদানি-রফতানি কার্যক্রম দ্রুততার সাথে সম্পন্নের পরামর্শ দেন। তিনি কাস্টমস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে সবার সম্মিলিত প্রচেষ্টায় বর্তমান ক্রান্তিকাল উত্তরণে সক্ষম হবো মর্মে আশাবাদ ব্যক্ত করেন।
কাস্টমস কমিশনার এম ফখরুল আলম বলেন, পোশাক শিল্পের আমদানি-রফতানির কার্যক্রম দ্রুত এবং সঠিকভাবে সম্পাদনের জন্য দক্ষ জনশক্তি অপরিহার্য এবং জিডিপিতে প্রবৃদ্ধির জন্য দক্ষ জনশক্তি গড়তে প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণের গুরুত্ব আলোচনা করে তিনি বলেন, নলেজ শেয়ারিংয়ের মাধ্যমে দ্রুত কমানো ও আইনের স্বচ্ছ ব্যাখ্যা প্রদান সম্ভব। তিনি কাস্টমস ও ভ্যাট আইন সম্পর্কে সম্যকভাবে অবশ্যই অবহিত হতে হবে, তা না হলে দলিলাদি প্রস্তুতকরণে অসম্পূর্ণতার জন্য জটিলতা সৃষ্টিসহ কার্যক্রম বিলম্বিত হবে। তিনি জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পোশাক শিল্পের ইতিবাচক অবদানের প্রশংসা করেন। কাস্টমস ও ভ্যাট আইনবিষয়ক প্রশিক্ষণ কর্মশালাকে সময়োপযোগী এবং ব্যবসা-বাণিজ্য সহজীকরণে ইতিবাচক ভূমিকা রাখবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন। প্রশিক্ষণ আয়োজনে বিজিএমইএর সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।
বাংলাদেশ ট্যাক্স অ্যান্ড ইনস্টিটিউটের সিইও শ্যামল চন্দ্র সরকারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিজিএমইএর সহসভাপতি এ এম চৌধুরী সেলিম, ভ্যাট ও ট্যাক্স কমিটির চেয়ারম্যান সাইফ উল্লাহ মনসুর।
সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক মোহাম্মদ মুসা, অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ আতিক, এনামুল আজিজ চৌধুরী, খন্দকার বেলায়েত হোসেন, কাস্টমস বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান এমডি এম মহিউদ্দিন চৌধুরী, কো-চেয়ারম্যান কাজী মাহাবুব উদ্দিন জুয়েল, মির্জা আকবর আলী চৌধুরী, মো: মহিউদ্দিন এফসিএমএ-সহ বিপুলসংখ্যক পোশাক শিল্পের মালিক।
চট্টগ্রামের বিভিন্ন পোশাক শিল্প প্রতিষ্ঠানের ৮০ জন বাণিজ্যিক কর্মকর্তা কর্মশালায় অংশগ্রহণ করেন।


আরো সংবাদ



premium cement