২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিআইইউ ক্যাম্পাসে শিক্ষার্থীদের আনন্দমুখর দিন

-

ঘড়ির কাঁটায় সকাল ৯টা। একজন-দু’জন করে ক্যাম্পাসে আসতে শুরু করছেন তখন সবে। বেলা বাড়ার সাথে সাথে বেড়ে যায় জটলা। কারো পিঠে ব্যাগ, কারো হাতে ডায়েরি। মুখর হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) ২০২০-এর ¯িপ্রং সেমিস্টারের ক্লাস শুরুর প্রথম দিন গত রোববারের চিত্র ছিল ঠিক এমনই। তারুণ্যের পদচারণায় জমজমাট হয়ে ওঠে সব ক’টি স্কুল (অনুষদ) ও বিভাগ। বিশ^বিদ্যালয় জীবনের প্রথম দিনটি ভীষণ আনন্দে কেটেছে শিক্ষার্থীদের। দিনভর তারা আড্ডা দেন দলবেঁধে। একে-অপরের সাথে পরিচিত হন। ক্লাসেও অংশ নেন ফাঁকে ফাঁকে। ক্যাম্পাসের করিডোর, লাইব্রেরি, আমেরিকান কর্নার, টিএসসিÑ সবখানেই ছিল তাদের তারুণ্যমুখর পদচারণা।
সকালে ক্যাম্পাসে প্রবেশ করেই শিক্ষার্থীরা দলবেঁধে নিজেদের বিভাগগুলো খুঁজে নেন। লাজুকতা ভেঙে একধাপ সামনে এগিয়ে অনেকে সাহস নিয়ে সরাসরি চলে যান সিনিয়র শিক্ষকদের কক্ষে। কথা বলেন প্রাণখুলে।
প্রশাসনিক কর্মকর্তাদের সাথে ক্লাসরুটিন নিয়ে আলোচনা করেন কেউ কেউ। কফির চুমুকে আড্ডা জমে ওঠে ক্যান্টিনেও। এই সময় তাদের গাইতে শোনা যায়Ñ ‘ওরে নীল দরিয়া’ অথবা ‘এই মুখরিত জীবনের চলার বাঁকে’সহ দারুণ সব গান।
কেমন লাগছে বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিন? প্রশ্ন করতেই ঠোঁটের কোণে হাসি দিয়ে লামিয়া সুলতানা নামের এক ছাত্রী বলেন, স্কুলজীবনের পুরনো বন্ধুদের সাথে দেখা হয়ে গেছে। খুব ভালো লাগছে। ক্যাম্পাসের পরিবেশ চমৎকার।
সিআইইউর ভিসি ড. মাহফুজুল হক চৌধুরীকে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের সাথে আলাপে মশগুল থাকতে দেখা যায়। শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ের অভিভাবককে কাছে পেয়ে তাদের স্বপ্নের কথা তুলে ধরেন। ভিসি শিক্ষার্থীদের বেশি করে পাঠ্যবইয়ে ডুবে থাকার পরামর্শ দেন। তিনি বলেন, যুগোপযোগী সিলেবাসে শিক্ষার্থীদের কর্মমুখী করে গড়ে তুলতে কাজ করে যাচ্ছি আমরা। শিক্ষার্থীদের যেকোনো সমস্যায় পাশে থাকবে আমার বিশ্ববিদ্যালয়।

 


আরো সংবাদ



premium cement