২০ অক্টোবর ২০১৯

চট্টগ্রামের নতুন বিনোদন কেন্দ্র বায়েজিদ সবুজ উদ্যান

-

বন্দরনগরী চট্টগ্রামের বিনোদনপ্রেমীদের জন্য আরো একটি নতুন উদ্যান গড়ে তুলেছে গণপূর্ত অধিদফতর। প্রায় সাড়ে ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত বায়েজিদ সবুজ উদ্যান নামের পার্কটি গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়। পার্কটি উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এ সময় তিনি জানান, নগরীর ডিসি হিলসহ কয়েকটি স্থানকে এ ধরনের বিনোদন কেন্দ্র হিসেবে রূপ দেয়ার পরিকল্পনার কথা।
নগরীর বায়েজিদে চট্টগ্রাম সেনানিবাসের পাশে গণপূর্ত অধিদফতরের প্রায় দুই একর খালি জায়গায় গড়ে তোলা এই সবুজ উদ্যান হবে পতেঙ্গা সমুদ্রসৈকত ও আগ্রাবাদের জাম্বুরি পার্কের পর নগরবাসীর পছন্দের একটি প্রাকৃতিক বিনোদন কেন্দ্র। এ উদ্যানে রয়েছে দৃষ্টিনন্দন জলাধার, ওয়াকওয়ে ও নানা প্রজাতির বৃক্ষসহ শিশুদের খেলাধুলার ব্যবস্থা।
পার্কে রয়েছে দু’টি সুদৃশ্য ফটক। বসার বেঞ্চ আছে একক ৩৯টি ও দ্বৈত ৭টি মিলিয়ে ৪৬টি। পার্কটির ভেতর ৬০ ফুট ব্যাসের জলাধারের দুই পাশে উন্মুক্ত গ্যালারি রাখা হয়েছে। জলাধারে পানি রাখা হবে ৩ থেকে সাড়ে ৩ ফুট। পার্কে আসা নারী-পুরুষের জন্য রয়েছে আলাদা টয়লেট। রয়েছে খেলার সরঞ্জামসহ শিশু বিনোদন এলাকা।
২৪ ঘণ্টা সিসিটিভি ক্যামেরায় মনিটরিং হবে পার্কটি। বাগানে সবুজ ঘাসে ও গাছে স্বয়ংক্রিয়ভাবে পানি ছিটানোর জন্য রয়েছে ৬০টি স্প্রিঙ্কলার। পুরো উদ্যানে ১০৮টি কম্পাউন্ড লাইট, ১৬টি গার্ডেন লাইট ও ৫৫টি ফাউন্টেন লাইট রয়েছে।
ভোর ৫টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ব্যায়াম, হাঁটাহাঁটি ও শরীর চর্চার জন্য এবং বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সপরিবারে বেড়াতে দর্শনার্থীদের জন্য উদ্যানটি খোলা রাখা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। কোনো ধরনের প্রবেশ ফি ছাড়াই দর্শনার্থীরা উদ্যানে প্রবেশ করতে পারবেন।

 


আরো সংবাদ




portugal golden visa
paykwik