২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আরএসআরএমের স্টিল মিল পরিদর্শনে সিআইইউর শিক্ষার্থীরা

-

কর্মমুখী শিক্ষা, যুগোপযুগী সিলেবাস আর দক্ষতা বৃদ্ধি এই তিনে চলছে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের পাঠ্যকার্যক্রম। ক্লাসরুমের বাইরে শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটাতে চট্টগ্রামের রতনপুর স্টিল রি-রোলিং মিল (আরএসআরএম) গ্রুপের প্রতিষ্ঠান ‘মডার্ন স্টিল মিলস লিমিটেড’ পরিদর্শন করেছেন সিআইইউর ইলেকট্র্রিক্যাল অ্যান্ড ইলেকট্র্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের (ট্রিপলই) মেধাবী শিক্ষার্থীরা। ঘুরে দেখেছেন ১৩২ বাই ১১ কে ভি গ্রিডের সাবস্টেশনটিও।
সম্প্রতি ট্রিপলই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে একঝাঁক মেধাবী শিক্ষার্থী আরএসআরএমের এই স্টিল মিলটি পরিদর্শন করতে সেখানে যান। এই সময় তারা পুরো মিলের উৎপাদন কার্যক্রম, অপারেটিং সিস্টেম, পরিচালনা পদ্ধতি, সমন্বয় প্রভৃতি সরেজমিনে ঘুরে দেখেন ও কর্মকর্তাদের সাথে কথা বলেন।
মডার্ন স্টিল মিলস লিমিটেডের চিফ ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী সিআইইউর শিক্ষার্থী ও শিক্ষকদের পরিদর্শন কার্যক্রমে স্বাগত জানান। এই সময় তিনি পুরো প্রতিষ্ঠানের কার্যক্রমগুলো সুন্দরভাবে তাদের কাছে উপস্থাপন করেন। অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম বলেন, এই ধরনের কার্যক্রমের উদ্দেশ্য হলো তাদের আরো দক্ষ করে গড়ে তুলতে বাস্তব জ্ঞানের সাথে পরিচয় করিয়ে দেয়া।
সিআইইউর ভিসি ড. মাহফুজুল হক চৌধুরীর উদ্যোগে ইতোমধ্যে স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে তিনটি নতুন ল্যাব চালু হয়েছে। যেখানে স্থাপন করা হয়েছে ৭৯ ইঞ্চির ইন্টারেকটিভ স্মার্ট বোর্ড, নেটওয়ার্ক সুবিধা যুক্ত মাল্টিমিডিয়া প্রজেক্টর, বিশ্বের আইটি বাজারে সদ্য আসা অ্যাপলের নতুন মডেলের আইমেক কম্পিউটার, এইট জেনারেশনের প্রসেসর সমৃদ্ধ নতুন ব্র্যান্ড কম্পিউটার, ডিজিটাল অসিসলোস্কোপ (সিগন্যাল প্রক্রিয়া), ডিজিটাল ট্রেইনার বোর্ড, মনিটর, অত্যাধুনিক স্ক্যানার, চমৎকার সাউন্ড সিস্টেমসহ অনেক মেশিন।


আরো সংবাদ



premium cement