২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রাম জেলা জনশক্তি অফিস

প্রবাসী কর্মীর ১৩ হাজার ১৬৬ স্বজনকে বিনামূল্যে এনওসি প্রদান

-

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে গত সাড়ে ৩ বছরে সম্পূর্ণ বিনামূল্যে ১৩ হাজার ১৬৬ জনকে অনাপত্তি সনদ (এনওসি) প্রদান করা হয়েছে। ওমান, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ইতালি, সৌদি আরব, কাতার, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে চাকরিরত প্রবাসী কর্মীর পরিবারের সদস্যদের এসব অনাপত্তি সনদ দেয়া হয়।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২০১৬ সালে ১ হাজার ৮৩৬ জনকে, ২০১৭ সালে ৫ হাজার ২০৭ জন এবং ২০১৮ সালে ৩ হাজার ৩১৯ জনকে এনওসি প্রদান করা হয়। চলতি বছরের জুন পর্যন্ত ২ হাজার ৮০৪ জন মিলে এ পর্যন্ত সর্বমোট ১৩ হাজার ১৬৬ জনকে বিনামূল্যে এনওসি প্রদান করা হয়।
সূত্র জানায়, প্রবাসে কর্মরত বাংলাদেশী কর্মীদের আত্মীয়স্বজনেরা তার সাথে সাক্ষাৎ বা বসবাস করতে পারবেন। পরিবারের সদস্যরা হচ্ছেন স্বামী-স্ত্রী, পিতা-মাতা, সন্তান এবং ক্ষেত্রবিশেষে নির্ভরশীল ভাইবোন, শ^শুর-শাশুড়ি প্রমুখ। এসব সদস্য মাই ফ্যামিলি ভিসা, রিলেটিভ জয়েনিং ভিসা, মটিভি ফ্যামিলিয়ারি ভিসা, ফ্যামিলি পারসোনালি ভিসা ও রেসিডেন্স ভিসা নিয়ে কর্মীর সাথে মিলিত, সাক্ষাৎ বা সেখানে বসবাসের উদ্দেশ্যে বিদেশ যেতে পারবেন। এসব সদস্যের বিদেশ গমনের ক্ষেত্রে অনাপত্তি সনদ-এনওসি প্রয়োজন হবে। সরকার বিনামূল্যে এনওসি প্রদান করে থাকে। বিএমইটি ঢাকা এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, রংপুর ও সিলেট থেকে সম্পূর্ণ বিনামূল্যে অনাপত্তি সনদ-এনওসি প্রদান করা হয়।
অনাপত্তি সনদ গ্রহণের জন্য যেসব কাগজপত্র প্রয়োজন তা হচ্ছে নির্ধারিত ফরমে আবেদন, পাসপোর্ট ও ভিসার ফটোকপি, নিকাহনামা ও স্বামীর পাসপোর্টের ফটোকপি, স্বামী বা পিতার আইডি কার্ড ও মেয়াদসহ আকামার ফটোকপি, সন্তানের ক্ষেত্রে জন্ম নিবন্ধনের ফটোকপি ও পিতা-মাতার পাসপোর্ট ও ভিসার ফটোকপি, প্রযোজ্য ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাসের সত্যায়ন।

 


আরো সংবাদ



premium cement