১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম চেম্বারে যুক্তরাজ্যের বাণিজ্য প্রতিনিধিদলের মতবিনিময়

-

ইউকে-বাংলাদেশ কেটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইউকেবিসিসিআই) প্রেসিডেন্ট বজলুর রশিদ এমবিইর নেতৃত্বে ২২ সদস্যবিশিষ্ট বাণিজ্য প্রতিনিধিদল চট্টগ্রাম চেম্বারের বোর্ড অব ডাইরেক্টর্স ও ট্রেডবডি নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। গতকাল দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে প্রতিনিধিদল নেতা বজলুর রশিদ এমবিই, চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, নবনির্বাচিত পরিচালক এস এম আবু তৈয়ব, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, প্রতিনিধিদল সদস্য ব্যারিস্টার আনোয়ার বাবুল, রহিমা মিয়া ও অলি খান বক্তব্য রাখেন। এ সময় চেম্বারের সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক এ কে এম আক্তার হোসেন, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মো: অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মো: জহুরুল আলম, অঞ্জন শেখর দাশ, মো: শাহরিয়ার জাহান, মো: আবদুল মান্নান সোহেল, নবনির্বাচিত পরিচালক মো: এম মহিউদ্দিন চৌধুরী, তাজমীম মোস্তফা চৌধুরী, সাকিফ আহমেদ সালাম, শাহজাদা মো: ফৌজুল আলেফ খান, ব্যবসায়ী নেতা তাহের সোবহান, রিহ্যাব পরিচালক ও রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো: দিদারুল হক চৌধুরী, উইম্যান চেম্বারের সিনিয়র সহসভাপতি আবিদা মোস্তফা ও সহসভাপতি ডা: মুনাল মাহবুব, চট্টগ্রাম জেলা দোকান মালিক সমিতির সভাপতি সালেহ আহমেদ সুলেমান, চট্টগ্রাম ফ্রেশ ফ্রুটস ভেজিট্যাবলস এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি মাহবুব রানা, বাগদাদ গ্র“পের মোহাম্মদ আজাদ খানসহ বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেনÑ ইউকে প্রবাসী বাংলাদেশীরা উভয় দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন এবং সে দেশে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে কাজ করছেন। তিনি প্রতিনিধিদলকে বাংলাদেশের সম্ভাবনাময় খাত ফার্মাসিউটিক্যালস, সিরামিক্স, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত মৎস্য, হস্তশিল্প, প্লাস্টিক ও ফার্নিচার ইত্যাদি খাতে বিনিয়োগের আহ্বান জানান।
প্রতিনিধিদলনেতা বজলুর রশিদ বলেনÑ বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি এই সফরের মূল লক্ষ্য। তিনি ব্যাংক, বিদ্যুৎ ও অবকাঠামো খাতে বিনিয়োগের উল্লেখ করে বৈদেশিক মুদ্রা প্রত্যাবাসন পদ্ধতি সহজীকরণের অনুরোধ জানান। তিনি বলেন-ব্রিটেনে সরাসরি ব্যবসাবাণিজ্যে জড়িত প্রায় ১ লাখ ৫০ হাজার বাংলাদেশী সে দেশের অর্থনীতিতে প্রায় ৫ বিলিয়ন পাউন্ড অবদান রাখছেন। বাংলাদেশের দ্রুতগতির প্রবৃদ্ধি ও সরকারের ইতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে বাঙালি ব্রিটিশরা দেশে বিনিয়োগে আগ্রহী। বজলুর রশিদ যৌথ বিনিয়োগে শিল্পায়ন, ব্যবসাবাণিজ্য ও সে দেশের উপযোগী করে দক্ষ মানবসম্পদ তৈরিতে প্রশিক্ষণকেন্দ্র স্থাপনের আগ্রহ প্রকাশ করেন।
অন্য বক্তারা কারিগরি সহযোগিতা বৃদ্ধি, কৃষিপণ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন, ব্রিটিশ কারিকুলামে শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের আহ্বান জানান। আলোচনা শেষে প্রতিনিধিদল বিটুবি মিটিংয়ে অংশগ্রহণ করেন এবং ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।

 


আরো সংবাদ



premium cement