১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পুনঃনিরীক্ষার নামে মানহীন পণ্য পুনরায় চালিয়ে দেয়ার ঘটনায় বিএসটিআই প্রশ্নবিদ্ধ : ক্যাব চট্টগ্রাম

-

পুনঃনিরীক্ষার নামে মানহীন নিষিদ্ধ ঘোষিত ৫২টি পণ্যকে পুনরায় মান উত্তীর্ণ বলে চালিয়ে দেয়ার ঘটনাকে অনভিপ্রেত, অনাকাক্সিক্ষত ও বিএসটিআইর মান পরীক্ষণ সম্পর্কে জনমনে সন্দেহ সৃষ্টির অবকাশ বলে মন্তব্য করেছে ক্যাব চট্টগ্রাম। পুনঃপরীক্ষণ হতে হলে তৃতীয় পক্ষের পরীক্ষাগারে হওয়া উচিত এবং সেখানে বিএসটিআই ও সংশ্লিষ্ট উৎপাদক প্রতিষ্ঠান ছাড়াও ভোক্তা প্রতিনিধি হিসেবে ক্যাব ও গণমাধ্যমের প্রতিনিধিদের উপস্থিতি দরকার ছিল মন্তব্য করে অবিলম্বে নিষিদ্ধ ঘোষিত মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুসারে বাজার থেকে সব নিষিদ্ধ পণ্য তুলে নেয়ার দাবি পুনর্ব্যক্ত করেছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগ ও মহানগর কমিটি। বিএসটিআইর ৫২টি পণ্যের নিষিদ্ধ ঘোষিত হওয়ার পর উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো হাইকোর্টে আইনি লড়াইয়ে হেরে গিয়ে বিএসটিআইকে ম্যানেজ করে পুনঃনিরীক্ষণের আবেদন করেন। তার পরিপ্রেক্ষিতে নিষিদ্ধ ঘোষণার ১৭ দিনের মাথায় ওয়েলফুড ও মধুবনের লাচ্ছা সেমাই, এসিআইয়ের লবণ, নিউজিল্যান্ড ডেইরির ডুডলস নডুলসসহ বেশ কিছু পণ্য বিএসটিআইর পুনঃনিরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে এক বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ এ দাবি জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ অভিযোগ করেন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো হাইকোর্টে আইনি লড়াইয়ে কোনো সুরাহা না পেয়ে চিরাচরিত প্রথায় বিএসটিআইকে ম্যানেজ করার প্রক্রিয়া অনুসরণ করে জাতিকে লজ্জিত করেছে। কারণ বিএসটিআইর মান সনদ প্রদানে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা নিয়ে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সীমাহীন ভোগান্তি নিয়ে প্রতিনিয়তই সংবাদমাধ্যমগুলো সোচ্চার। কিন্তু দুর্নীতি ও অনিয়মে অকুণ্ঠ নিমজ্জিত এ প্রতিষ্ঠানকে সেখান থেকে বের করা যাচ্ছে না। সেকারণে একই পণ্য একবার নিরীক্ষণে মানহীন প্রমাণিত হয়, আবার পুনঃনিরীক্ষায় উত্তীর্ণ হয়, বিষয়টি ওই প্রতিষ্ঠানের নিজের মান সম্পর্কেই সাধারণ জনগণের মনে সন্দেহ জাগা স্বাভাবিক। একই সাথে মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুসারে বাজার থেকে পণ্যগুলো তুলে না নিয়ে পুনঃনিরীক্ষণের নামে অসাধু ব্যবসায়ীদের সাথে যোগসাজশে নতুন ফন্দি আটকানো ও হাইকোর্টের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের শামিল বলে মন্তব্য করেন।
বিবৃতিদাতারা হলেনÑ ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম ও দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
রাঙ্গামাটিতে বজ্রপাতে কিশোরীর মৃত্যু জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া

সকল