১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইম্পেরিয়াল হাসপাতাল দেশের স্বাস্থ্যসেবাকে আরো এক ধাপ এগিয়ে নেবে : ইঞ্জিনিয়ার মোশাররফ

-

চট্টগ্রামে আন্তর্জাতিক মানসম্পন্ন ৩৫০ শয্যাবিশিষ্ট আধুনিক ও বহুমুখী বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র ‘ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেড’ পরিদর্শন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। সম্প্রতি তিনি সাড়ে আট শ’ কোটি টাকা ব্যয়ে বিশ্বমানের আধুনিক চিকিৎসা সুবিধার সমন্বয়ে সমৃদ্ধ ‘ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেডে’ (আইএইচএল) পরিদর্শন করেন। এর আগে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন হাসপাতালে এলে ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড চেয়ারম্যান ও চিটাগাং আই ইনফারমারি অ্যান্ড ট্রেনিং কমপ্লেক্স (সিইআইটিসি) ম্যানেজিং ট্রাস্ট্রি অধ্যাপক ডা: রবিউল হোসেন, ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড মেম্বার ও সিইআইটিসি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ মালেক তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এ সময় উপস্থিত ছিলেন ইম্পেরিয়াল হাসপাতালের এক্সিকিউটিভ ম্যানেজার রিয়াজ হোসেন, কমিশনিং কনসালট্যান্ট অ্যাড লি হ্যানসেন, অ্যাডমিন কনসালটেন্ট সোহরাব হোসেন, প্রধান প্রকৌশলী প্রকৌশলী নুরুল করিম, ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন) শেখ আবদুস সালাম, স্টোর ম্যানেজার মো: আবুল ফয়েজ ভূঁইয়া প্রমুখ।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন পরিদর্শন শেষে চট্টগ্রামে একটি বিশ্বমানের হাসপাতালের অভাব ছিল উল্লেখ করে বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। চট্টগ্রামও পিছিয়ে নেই। সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, প্রতিদিন শত শত মানুষ এখান থেকে চিকিৎসার জন্য বিদেশে ছুটছেন। মানুষের এই ছোটাছুটি বন্ধ করতে এই হাসপাতাল কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এ সময় উপমহাদেশের চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা: রবিউল হোসেন হাসপাতালের দৈনন্দিন সেবা প্রদানের পাশাপাশি আঞ্চলিক ও বৈশ্বিক অন্যান্য হাসপাতালের সাথে প্রযুক্তি ও চিকিৎসার সমন্বয় ও আদান-প্রদানের মাধ্যমে উচ্চতর চিকিৎসা অব্যাহত থাকবে বলে জানান। তিনি বলেন, প্রশিক্ষিত নার্স ও টেকনিশিয়ান তৈরির লক্ষ্যে আবাসন সুবিধা, নার্স ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, অসচ্ছল রোগীদের জন্য হাসপাতালের ১০ শতাংশ চিকিৎসা সুবিধা, আধুনিক লাইফ সাপোর্ট চিকিৎসাসংবলিত অ্যাম্বুলেন্স ব্যবস্থা, সঙ্কটাপন্ন এলাকা থেকে রোগীদের আনতে হেলিপেড সেবা রয়েছে। একই সাথে দূরবর্তী রোগীদের দর্শনার্থীদের থাকার সুবিধার জন্য হাসপাতাল ক্যাম্পাসেই সীমিত আবাসন সুযোগ রয়েছে। অধ্যাপক ডা: রবিউল হোসেন বলেন, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রকৌশল পরামর্শকারী সংস্থা কেএমডির স্থাপত্যজনিত ডিজাইন, ড্রয়িং এবং অস্ট্রিয়াভিত্তিক বিশ্বমানের স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভেমেডের পরিকল্পনা, প্রযুক্তি ও প্রকৌশল সহযোগিতা অনুযায়ী এ হাসপাতালটি প্রতিষ্ঠা হয়েছে। দেশের সার্বিক চিকিৎসার মানোন্নয়নে ইম্পেরিয়াল হাসপাতাল প্রশিক্ষিত নার্স ও টেকনিশিয়ান তৈরির লক্ষ্যে আবাসন সুবিধাসহ একটি নার্স ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করেছে। বিভিন্ন ক্ষেত্রে শুধু সিংগাপুর কিংবা থাইল্যান্ডের হাসপাতালের মতো মানই নয়, ইউরোপীয় স্ট্যান্ডার্ড বজায় রাখা হয়েছে।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল