২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
জামিয়াতুল উলুম আল-ইসলামিয়ার প্রতিবাদ সভায় বক্তারা

কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের সিদ্ধান্ত বাতিলের আহ্বান

-

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের হায়াতুল উলিয়া সম্প্রতি এক সিদ্ধান্ত চট্টগ্রামের জামিয়াতুল উলুম আল-ইসলামিয়া মাদরাসার পরীক্ষা কেন্দ্র বাতিল এবং ছাত্রদের ফাইনাল পরীক্ষা স্থগিত করেছেন। ফাইনাল পরীক্ষার মাত্র তিন সপ্তাহ আগে এ ধরনের সিদ্ধান্তের প্রতিবাদে গত সোমবার বাদ জোহর চট্টগ্রামের লালখান বাজারের জামিয়াতুল উলুম আল-ইসলামিয়ার কার্যালয়ে শিক্ষকদের এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জামেয়ার প্রধান মুহাদ্দিছ আল্লামা মুছা। বক্তব্য রাখেন মাওলানা জালাল উদ্দীন, আল্লামা মুফতি রহিম উদ্দীন, আল্লামা মুফতি হারুন ইজহার চৌধুরী, শাইখুল হাদিস আল্লামা নুরুল হক, শাইখুল হাদিস আল্লামা রফিকুল হায়দার, আল্লামা মুজিবুর রহমান, মুফতি আল্লামা আবু তৈয়ব, মাওলানা আবদুল আজিজ, মাওলানা মুসা কলিমউল্লাহ, হাফেজ আবদুল কাইয়ুম, হাফেজ ইসহাক প্রমুখ।
জামেয়ার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ করছি, কওমি শিক্ষা বোর্ডগুলো ব্যক্তি ও গোষ্ঠীর কাছে জিম্মি হয়ে স্বেচ্ছাচারিতার মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। নানা ইস্যুতে অপরিণামদর্শী ও হঠকারী সিদ্ধান্তের মাধ্যমে কওমি অঙ্গনে অরাজকতা ও অস্থিরতা তৈরি করা হচ্ছে। আমরা যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি আকর্ষণ করে এসব প্রবণতা বন্ধের জোর দাবি জানাচ্ছি।
বক্তারা বলেন, হায়াতুল উলিয়া বোর্ডের সিদ্ধান্ত অমানবিক ও অগ্রহণযোগ্য। প্রথমত বোর্ড অত্র প্রতিষ্ঠানকে কোনো প্রকার কারণ দর্শানো নোটিশ প্রদান করেনি। কোন সিদ্ধান্তের আলোকে এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে তা স্পষ্ট করা হয়নি। কোনো ব্যক্তিবিশেষের কারণে প্রতিষ্ঠানের ওপর কঠোর সিদ্ধান্ত চাপিয়ে দেয়া বেআইনি প্রক্রিয়া। কোনো ব্যক্তিবিশেষের জন্য ছাত্রছাত্রীদের লেখাপড়া জীবন বিঘœ হতে পারে না। ছাত্রছাত্রীরা কোনো অপরাধ করেনি যে তাদের পরীক্ষা বন্ধ করে দিতে হবে। তা ছাড়া এ সিদ্ধান্ত হায়াতুল উলিয়ার গঠনতন্ত্রবিরোধী। জামিয়াতুল উলুম আল-ইসলামিয়া এমন কোনো কাজ করেনি যে তার জন্য কেন্দ্র বাতিল এবং ছাত্রদের পরীক্ষা স্থগিত করতে হবে। ছাত্রদের ভবিষ্যৎ জীবনকে অন্ধকারে ঠেলে দেয়ার অপপ্রয়াসকে আমরা একটি ঘৃণ্য ষড়যন্ত্র বলে মনে করি। তাই অবিলম্বে হায়াতুল উলিয়ার সিদ্ধান্ত প্রত্যাহারের অনুরোধ জানান তারা; অন্যথায় বঞ্চিত সব ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের নিয়েই কঠোর আন্দোলন এবং আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


আরো সংবাদ



premium cement