২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নিলামে চা পাতার দরপতন

-

মওসুমের শেষ দিকে এসে নিলামে মানসম্মত চা পাতার ঘাটতি থাকায় চায়ের বাজারে দরপতন অব্যাহত রয়েছে। পয়লা জানুয়ারি অনুষ্ঠিত চলতি বছরের প্রথম চা নিলামেও এ ধারা অব্যাহত ছিল বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, গত মঙ্গলবার মওসুমের ৩৫তম চট্টগ্রাম চা নিলাম অনুষ্ঠিত হয়। লিফ (দানাদার) এবং ডাস্ট (গুঁড়ো) উভয় ধরনের চা পাতার দাম ছিল ব্যাপক নি¤œগতির।
সূত্র জানায়, চলতি সপ্তাহের চট্টগ্রাম চা নিলামে ৩৩ লাখ ৩২ হাজার ৪২৯ কেজি চা নিলামে ওঠে। এর মধ্যে লিফ (দানাদার) চা পাতা ছিল ২৮ লাখ ১৩ হাজার ২০৮ কেজি এবং ডাস্ট (গুঁড়ো) চা পাতা ছিল ৫ লাখ ১৯ হাজার ২২১ কেজি।
সূত্র জানায়, ৩৫তম নিলামে প্রতি কেজি চা পাতার গড় বিক্রয় মূল্য ছিল ২৫১.৬৩ টাকা। এর আগের নিলামে প্রতি কেজি চা পাতার গড় বিক্রয় মূল্য ছিল ২৬৩.৩৭ টাকা।
চা নিলামকারী প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার চট্টগ্রাম চা নিলামে ৫০ হাজার ৬২৪ পুটলি চলতি মওসুমের এবং ৭৪৬ পুটলি গত মওসুমের দানাদার চা নিলামে তোলা হয়। নিলামে তোলা এসব চা পাতার বাজার চাহিদা যেমনি কম ছিল, তেমনি ব্যাপক হারে নিলাম থেকে প্রত্যাহার করা হয় বলেও সূত্র জানায়।
সূত্র মতে, দানাদার চা পাতার মধ্যে ভালো জাতের পরিষ্কার ব্রোকেন (বড় দানা) চা পাতার বাজার চাহিদা কিছু থাকলেও তা ছিল একেবারেই সামান্য। বেশির ভাগেরই বাজার চাহিদা ছিল না এবং কোনো কোনো ক্ষেত্রে রেকর্ড ১৫-২৫ টাকা পর্যন্ত কেজিতে দরপতন হয়েছে। এই জাতের চা পাতার উল্লেখযোগ্য অংশ প্রত্যাহার হয়েছে বলেও সূত্র জানায়।
এ ছাড়া ভালো জাতের পরিষ্কার এবং মিহি উভয় ধরনের ফেনিংস (ছোট দানা) চা পাতার চাহিদা থাকলেও সার্বিকভাবে বাজার ছিল স্থির। এ জাতের নি¤œমানের চা পাতার দাম ক্ষেত্র বিশেষে ২০ টাকা তারও বেশি দরপতন হয়েছে।
৯ হাজার ৪৩৭ পুটলি চলতি মওসুমের এবং বিগত মওসুমের ১০ পুটলি গুঁড়ো চা পাতা এবারের নিলামে তোলা হয় জানিয়ে সূত্র জানায়, ভালো লিকারের গুঁড়ো চা পাতার বাজার চাহিদা ব্যাপক ছিল এবং কোনো কোনো ক্ষেত্রে উৎকৃষ্ট গুঁড়ো চা পাতার দর কেজিপ্রতি ১০-১২ টাকা পর্যন্ত কমেছে। নিলামে দেশী ব্লেন্ডার প্রতিষ্ঠানগুলো বেশ সক্রিয় ছিল। খুচরা বিক্রেতারা নিলামে বেশি সুবিধা করতে পারেননি বলে সূত্র জানায়।
নিলাম সংশ্লিষ্টরা জানিয়েছেন, ক্রেতারা চা পাতার গুণগত মানকে প্রাধান্য দেয়ায় মওসুমের শেষ দিকের পাতার দাম ক্রমাগতভাবেই নি¤œগতির। মাঝারি ও নি¤œমানের চা নিলামে উঠলেও এর বেশির ভাগই অবিক্রীত থাকছে বা নিলাম থেকে প্রত্যাহার করতে হয় বলে সূত্র জানিয়েছে। তুলনামূলকভাবে গুঁড়ো চা পাতার বাজার চাহিদা ভালো রয়েছে বলেও সূত্র জানিয়েছে।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল