২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রাম চেম্বার সভাপতির সাথে মালয়েশিয়ার হাইকমিশনারের মতবিনিময়

ব্যবসাবাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে চট্টগ্রাম

-

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ান হাইকমিশনার নুর আশিকিন মোহাম্মদ তাইয়িবর সাথে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম সম্প্রতি চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় চেম্বার সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক এ কে এম আক্তার হোসেন, সাবেক পরিচালক এম এ বকর ও হাইকমিশনের কাউন্সিলর ইদহাম উপস্থিত ছিলেন।
হাইকমিশনার নুর আশিকিন মোহাম্মদ তাইয়িব বলেন, বাণিজ্যিক নগরী হিসেবে চট্টগ্রাম ব্যবসা-বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। বাংলাদেশের ধারাবাহিক ব্যাপক উন্নয়নের কারণে মালয়েশিয়ান উদোক্তারা এ দেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছেন বলে তিনি জানান। এ ক্ষেত্রে উভয় দেশের মধ্যে সরাসরি যোগাযোগ ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি। হাইকমিশনার বলেন, মালয়েশিয়ান সরকার উন্নয়নশীল দেশগুলোর সাথে বিশেষ দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণে প্রণোদনামূলক ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে। তিনি বাংলাদেশ এ সুবিধা সর্বোচ্চ সদ্ব্যবহার করার পাশাপাশি উভয় দেশ আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বিভিন্ন ইস্যুতে জোরালো ভূমিকা রাখতে পারে বলেও মতামত ব্যক্ত করেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, শিল্প ও বন্দর নগরী চট্টগ্রাম শুধু বাংলাদেশের প্রেক্ষাপটেই নয় বরং বিশ্ব পরিমণ্ডলেও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রসঙ্গ উল্লেখ করে জানান, উভয় দেশের মধ্যে সম্ভাবনা থাকা সত্ত্বেও বিপুল বাণিজ্য ঘাটতির কারণে ব্যবসায়বাণিজ্য কাক্সিক্ষগত পর্যায়ে পৌঁছেনি। তিনি দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে হাইকমিশনারের ব্যক্তিগত সহযোগিতা কামনা করেন। চেম্বার সভাপতি বিদেশী বিনিয়োগ আকর্ষণে সরকারের নীতি ও সুযোগ-সুবিধার তথ্য অবহিত করে এ দেশে মালয়েশিয়ান কোম্পানি স্থানান্তর করার আহ্বান জানান। তিনি চট্টগ্রাম ও পেনাং বন্দরের সাথে সরাসরি কনটেইনার জাহাজ ও প্যাসেঞ্জার ফেরি এবং চট্টগ্রাম-কুয়ালালামপুর বিমান চলাচল স্থাপনে হাইকমিশনের ব্যক্তিগত উদ্যোগ কামনা করেন।
মতবিনিময় শেষে হাইকমিশনার চেম্বার আয়োজিত তৃতীয় আন্তর্জাতিক এসএমই মেলা-২০১৮ ও এক্সিভিশন হল পরিদর্শন করেন।

 


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল