২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মা-বাবাকে বৃদ্ধাশ্রমে নয়, হৃদয়াশ্রমে রাখতে হবে : চসিক মেয়র

-

আন্তর্জাতিক প্রবীণ দিবসের আলোচনা সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, আজ যে প্রজন্ম জীবনের নবীন সময় অতিক্রম করছেন আগামীকাল তারা প্রবীণের তালিকাভুক্ত হবেন। কাজেই প্রবীণদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করতে হবে। এই প্রবীণ আমাদের মা-বাবা বা কাছের কেউ। মা-বাবাকে বৃদ্ধাশ্রমে রাখা হাল ফ্যাশনে পরিণত হয়েছে। প্রবীণদের সঠিক সম্মান, মর্যাদা রক্ষা করা নবীনদেরই দায়িত্ব ও কর্তব্য। যে মানুষটি তার মা-বাবাকে বৃদ্ধাশ্রমে রেখে আসেন, সেই মানুষটি নিজের অজান্তে তার সন্তানকে বৃদ্ধাশ্রম নামের প্রতিষ্ঠানটি চিনিয়ে দিচ্ছেন।
গত সোমবার সকালে চট্টগ্রাম শিশু একাডেমি মিলনায়তনে ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস’ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা সমাজসেবা অধিদফতর আলোচনা সভা, বয়স্কভাতার বই বিতরণ কর্মসূচির আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র এ কথা বলেন। মেয়র বলেন, প্রজন্ম সমাজের নৈতিক অবক্ষয়ের কারণেই এ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি মূল্যবোধ শিক্ষার্জনের ওপর গুরুত্বারোপ করেন। মেয়র মা-বাবাকে বৃদ্ধাশ্রমে রাখার মানসিকতা বর্জন করে তাদেরকে হৃদয়াশ্রমে রাখার জন্য প্রজন্মের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, মা-বাবার প্রতি দায়িত্ব ও কর্তব্য পালনের ক্ষেত্রে বর্তমান সরকার সুনির্দিষ্ট আইন প্রণয়ন করেছে। জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩ ও মা-বাবার ভরণপোষণ আইন-২০১৫ প্রণয়ন করেছে। এই ধারাবাহিকতায় বয়স্কভাতা, বিধবাভাতা কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। জেলা সমাজসেবা কার্যালয় উপপরিচালক শহীদুল ইসলামের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিনুল কায়সার, লায়ন্স গভর্নর হাসান মাসুদ, রফিক আহমেদ, আরমান বাবু, এস এম মোর্শেদ, আমান উল্লাহ প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement