২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
চট্টগ্রামে অধিকাংশ স্কুলে শিার্থীদের মতের বাইরে পালন হচ্ছে র‌্যাগ ডে

চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয়ে ছাত্রপ্রতি আদায় করা হচ্ছে ১৩০০ টাকা

-

চট্টগ্রাম মহানগরীর সরকারি উচ্চবিদ্যালয়গুলোতে অধিকাংশ শিার্থীদের মতের বাইরে পালন করা হচ্ছে র‌্যাগ ডে। এতে জোর করে শিার্থীদের কাছ থেকে চাঁদা আদায় করার অভিযোগ রয়েছে। চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয়ে প্রতি শিার্থীর কাছ থেকে এক হাজার ৩০০ টাকা এবং অন্য স্কুলগুলোতে ৫০০-৬০০ টাকা চাঁদা আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। তবে শিাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের দাবি, টাকাগুলো স্কুল প্রতিষ্ঠান নিচ্ছে না, ছাত্র প্রতিনিধিরাই টাকাগুলো তুলে নিচ্ছে।
চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয়ে ২০১৪ সালে প্রথম র‌্যাগ ডে পালন করে এসএসসি পরীার্থীরা। সে সময় স্কুলের প্রধান শিকিা মাহবুবা বেগম র‌্যাগ ডে পালনে শিার্থীদের অনুমতি না দিলেও শিার্থীরা র‌্যাগ-ডে পালন করে। তারা র‌্যাগ ডের নামে টি-শার্টের গায়ে নানা ধরনের আপত্তিকর বাক্য বা শব্দ চয়নের ফলে এর প্রতি ‘অশ্লীলতার অভিযোগ ওঠে। রাস্তায় রাস্তায় ঘুরে রঙ ছিটিয়ে, বাদ্য বাজিয়ে দিনটি পালন করে। ওই বছর থেকে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, সরকারি মুসলিম হাই স্কুলসহ নগরের অধিকাংশ বালক উচ্চবিদ্যালয়ে র‌্যাগ ডে সংস্কৃতি চালু হতে থাকে।
গত মঙ্গলবার চট্টগ্রাম গর্ভমেন্ট হাই স্কুলে গিয়ে জানা যায়, এবার স্কুলটিতে ১৮ সেপ্টেম্বর র‌্যাগ ডে পালন করবে এসএসসি পরীার্থীরা। এবার সম্ভাব্য এসএসসি পরীার্থী রয়েছে ৩০৬ জন। তাদের প্রতিজনের কাছ থেকে আয়োজকেরা এক হাজার ৩০০ টাকা হারে আদায় করছে। ওই টাকা দিয়ে ব্যান্ড শোসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিার্থী নয়া দিগন্তকে বলেন, আমার বাবা একটি গার্মেন্টে ছোট পদে কাজ করেন। আমাদের সংসারে নুন আনতে পানতা ফুরায়। এসএসসি পরীার রেজিস্ট্রেশনের টাকা দিতে পারব কিনা জানি না। অথচ বন্ধুরা র‌্যাগ ডের এক হাজার ৩০০ টাকা দিতে চাপ দিচ্ছে।
স্কুলের একাধিক নি¤œবিত্ত ও মধ্যম পরিবারের শিার্থী এ প্রতিবেদককে জানান, তারা কোনোভাবেই চান না র‌্যাগ ডের নামে অপসংস্কৃতি পালন করা হোক। চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক মোহাম্মদ আবু ইউছুফ নয়া দিগন্তকে বলেন, টেস্ট পরীার পর একদল শিার্থী র‌্যাগ ডে পালনে অনুমতির জন্য পীড়াপীড়ি করে। তাই অনুমতি দিলাম। তবে র‌্যাগ ডের নামে যা হয় তা বাংলাদেশের মতো দেশে বিকৃত মানসিকতার পরিচায়ক বলে মনে করছি। প্রতি ছাত্রের কাছ থেকে এক হাজার ৩০০ টাকা আদায় প্রসঙ্গে তিনি বলেন, টাকাগুলো আয়োজকেরা (ছাত্র প্রতিনিধিরা) নিচ্ছে। সেখানে তাদের হাত নেই। এ দিকে চট্টগ্রাম মহানগরীর অধিকাংশ সরকারি হাইস্কুলে র‌্যাগ ডে পালনের জন্য শিাপ্রতিষ্ঠান ও ছাত্রপ্রতিনিধিরা প্রস্তুতি নিচ্ছে। জানা গেছে, অধিকাংশ স্কুলে র‌্যাগ ডে পালনে শিার্থীদের কাছ থেকে ৫-৬০০ টাকা আদায় করা হচ্ছে। এ ব্যাপারে চট্টগ্রাম শিাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম নয়া দিগন্তকে বলেন, স্কুলগুলোতে র‌্যাগ ডে-নামের ধারণার সাথে আমি একমত না। স্কুলে এসএসসি পরীার্থীদের বিদায় অনুষ্ঠান হতে পারে, র‌্যাগ ডে কেন? এ ব্যাপারে শিাবোর্ডের কোনো অনুমতি নেই। র‌্যাগ ডে উপলে ছাত্রদের কাছ থেকে এক হাজার ৩০০ টাকা চাঁদা আদায় প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়টি আমি খতিয়ে দেখছি। প্রমাণিত হলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement