২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
পার্শিয়াল ড্যামারেজ নিয়ে ব্যবসায়ীদের অভিযোগ

চট্টগ্রাম বন্দর থেকে বেসরকারি আইসিডিগামী কনটেইনারে ব্যয় বাড়ছে

-

চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে বেসরকারি আইসিডিগামী (অফডক) কনটেইনারে পার্শিয়াল ড্যামারেজ ব্যবসা ব্যয় বাড়াচ্ছে বলে অভিযোগ করেছেন ব্যবসায়ীরা। আমদানি ব্যয় সহনীয় রাখতে অফডকগামী কনটেইনারগুলোর আংশিক খালাসের অনুমতি চেয়েছেন ব্যবসায়ীরা। তা ছাড়া একই চালানের সব ক’টি কনটেইনার অফডকে না যাওয়া পর্যন্ত পার্শিয়াল ড্যামারেজ আরোপ না করারও আহ্বান জানান তারা।
ব্যবসায়ীদের দাবি, একটি চালানের ২০ কনটেইনার পণ্য বন্দরে পৌঁছানোর পরেও নানাবিধ কারণে সবগুলো কনটেইনার একসাথে অফডকে পৌঁছে না। এ েেত্র যে পরিমাণ কনটেইনার অফডকে পৌঁছে তা যদি তাৎণিক শুল্ক কর্তৃপ খালাসের অনুমতি দেয়, তাহলে আমদানিকারকদের কনটেইনারের জন্য অতিরিক্ত ভাড়া গুনতে হবে না। এতে সামগ্রিকভাবে আমদানি ব্যয় হ্রাস পাবে।
বন্দর সূত্র জানিয়েছে, ৩৭ ধরনের আমদানি পণ্য বেসরকারি কনটেইনার ইয়ার্ডে (অফডক) খালাসের বিধান আছে। নিয়ম অনুযায়ী, আমদানি পণ্য বোঝাই কনটেইনার চট্টগ্রাম বন্দরে পৌঁছার পর চার দিন ফ্রি টাইমের মধ্যে খালাস বা বেসরকারি আইসিডিতে নিলে ইয়ার্ড ভাড়া দিতে হয় না। পঞ্চম দিন থেকে অতিরিক্ত ভাড়া গুনতে হয়। তবে নানা কারণে একই চালানের সবগুলো কনটেইনার অফডকে পৌঁছে না। এ েেত্র কাস্টম কর্তৃপরে অনুমতি না থাকায় আংশিক পণ্য খালাস করা যায় না। সিঅ্যান্ডএফ এজেন্ট মালিকদের দীর্ঘ দিনের অভিযোগ, বেসরকারি ডিপোগুলো ইচ্ছে করে বন্দর থেকে কনটেইনার দেরিতে আনে। তবে আমরাও চাই কাস্টম কনটেইনার খালাসে আংশিক অনুমতি দেয়া হোক। তাহলে আমাদেরকে আর এ অভিযোগটি শুনতে হবে না।
তবে বিষয়টি ব্যবসায়ীদের প থেকে চট্টগ্রাম শুল্ক ভবনের কমিশনারের নজরে আনলে তিনি আংশিক কনটেইনার খালাসে নিষেধাজ্ঞার বিষয়টি জানা নেই উল্লেখ করে বলেন, যদি নিষেধাজ্ঞা না থাকে, তাহলে কোনো সমস্যা নেই। আর যদি থেকে থাকে এ েেত্র তিনি ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে ব্যবসায়ীদের আশ্বস্ত করেন।
এ দিকে গত মঙ্গলবার চট্টগ্রাম শুল্ক ভবনে চট্টগ্রাম চেম্বার, বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা) ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এ নিয়ে কাস্টম কমিশনার ড. এ কে এম নুরুজ্জামানের সাথে মতবিনিময় করেন। সভায় চট্টগ্রাম কাস্টম হাউজ সপ্তাহে প্রতিদিন ২৪ ঘণ্টা খোলা রাখা, ওয়ান স্টপ সার্ভিস চালু, কস্ট অব ডুয়িং বিজনেস কমানো, স্ক্যানার মেশিন বৃদ্ধি, বন্দর থেকে কনটেইনার খালাসের সর্বশেষ সময় ও ফ্রি টাইম নির্ধারণ, অফডকের সংখ্যা বাড়ানো, নীতিমালা সম্পূর্ণভাবে কার্যকর ও প্রয়োগ, অফডকে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সমতা বাড়ানোর দাবি করেন ব্যবসায়ীরা।
এ প্রসঙ্গে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, কাস্টম অবশ্যই আংশিক পণ্য খালাসের অনুমতি দিতে পারে। সব কনটেইনার অফডকে যাওয়া পর্যন্ত পণ্য খালাসের জন্য অপো করার কোনো যুক্তি নেই। আমরা বারবার এ দাবি জানালেও কাস্টম এখনো সিদ্ধান্তহীনতায় রয়েছে। এতে ব্যবসায়ীদের ব্যয় বেড়ে যাচ্ছে। তিনি চট্টগ্রাম বন্দর থেকে খালাসের পর একই চালানের সব ক’টি কনটেইনার অফডকে না যাওয়া পর্যন্ত পার্শিয়াল ডেমারেজ চার্জ না করার আহ্বান জানান।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল