২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

লালদীঘি মাঠে বৃক্ষমেলায় প্রকৃতিপ্রেমীদের ভিড়

-

বন্দরনগরী চট্টগ্রামের লালদীঘি মাঠে এখন শোভা পাচ্ছে শুধুই সবুজ আর সবুজ। সবুজে ছেয়ে গেছে পুরো মাঠ। বনজ ও ফলদ বৃ নিয়ে ১৫ দিনব্যাপী বৃমেলায় বসেছে অর্ধশত স্টল। চট্টগ্রাম উত্তর বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদফতর আয়োজিত বৃমেলায় প্রতিদিন ভিড় করছেন অসংখ্য প্রকৃতিপ্রেমী ক্রেতা-দর্শনার্থী।
গত রোববার থেকে শুরু হওয়া বৃমেলার বিভিন্ন স্টলে নানা জাতের ফলদ, ঔষধি এবং বনজ উদ্ভিদের চারা বিক্রি হচ্ছে। মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে, আম, কাঁঠাল, জাম্বুরা, জাম, পেয়ারা, ডালিম, মালটা, লেবুসহ বিভিন্ন ফলদ গাছের চারা ২০০ টাকা থেকে ৮০০ টাকা; চন্দন, নিমসহ বিভিন্ন গাছের চারা ১৫০ টাকা থেকে ৬০০ টাকা এবং ক্যাকটাস ৩০০ থেকে এক হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে।
মেলা প্রাঙ্গণে ক্রেতা-দর্শনার্থীর ভিড় প্রতিদিনই বাড়ছে। বিকেলে দর্শনার্থীদের ভিড় চোখে পড়ার মতো। বিশেষ করে শিশুদের নিয়ে অনেক অভিভাবকই বৃমেলায় হাজির হচ্ছেন নানা জাতের উদ্ভিদের সাথে সন্তানদের পরিচয় করিয়ে দিতে। মেলায় বন বিভাগের আকর্ষণীয় মডেলে পাহাড়, জনপদ, ঝুম, লেক, মৎস্য চাষ, বিভিন্ন বাগান, ক্যাবল কার, বন্যপ্রাণী, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের বাঁশ চাষ পদ্ধতি ও নির্মাণ কৌশল মডেল এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের ফলদ বৃক্ষের প্রদর্শনী আগত দর্শক ও ক্রেতাদের মুগ্ধ করেছে। বন্যপ্রাণী ও প্রকৃতি সংরণ বিভাগ তাদের স্টলে বন্য হাতীকে লোকালয় থেকে কিভাবে তাড়ানো যায়, সেই মহড়া প্রদর্শন করছে।
মেলা প্রাঙ্গণে দেখা গেছে, বিভিন্ন স্টলে নানা জাতের গাছ থাকলেও ডায়াবেটিস গাছ নামে পরিচিত একটি ৫০ টাকার গাছকে ঘিরে অনেকেই আগ্রহী হয়ে উঠছে। বিক্রেতাদের দাবি ‘গায়নুরা প্রোকাম্বেন্স’ নামের এ ঔষধি গাছের দুটি পাতা সকালে নিয়মিত সেবনে সেরে যাবে ডায়াবেটিস রোগ। নিয়ন্ত্রণে থাকবে সুগার ও কোলেস্টেরল। তা ছাড়া এই গাছের পরিচর্যা খুবই সাদামাঠা উল্লেখ করে বিক্রেতারা জানান, ছোট জায়গাতেই এটি রোপণ সম্ভব। ১০ ইঞ্চি টবে গোবরের সার ও মাটি মিশিয়ে এ গাছের চারা রোপণ করে প্রতিদিন দু’বার করে পানি দিলেই হয়ে যায়।
বন বিভাগের কর্মকর্তাদের সাথে আলাপ করে জানা গেছে, একটি দেশের ২৫ শতাংশ বনভূমি থাকা অত্যাবশ্যক। বর্তমানে দেশের ২২ শতাংশ এলাকা বৃক্ষাচ্ছাদিত। তা ছাড়া মানুষ শুধু বাগানে গাছ রোপণ করে না, বাড়ির ছাদে, বাড়ির আঙ্গিনায়ও বৃ রোপণ করছে। মূলত মানুষকে গাছ রোপণে উৎসাহী করতে এবং যত্রতত্র বৃ নিধন রোধে সচেতনতা বাড়াতেই এই মেলার আয়োজন করা হয়েছে।
এদিকে মেলায় আগত স্টলগুলোর বিক্রয় কর্মীদের সাথে আলাপ করে জানা গেছে, মেলার প্রথম দিকে বিক্রি কম থাকলেও এখন ক্রেতা-দর্শনার্থীর ভিড় বাড়ছে। বিকেল হলেই মেলায় ভিড় করছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ আর বিক্রিও বেশ ভালো। আবহাওয়া অনুকূলে থাকলে বিক্রি আরো বাড়বে এমন প্রত্যাশা তাদের।
চট্টগ্রাম উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: বখতিয়ার নুর সিদ্দিকী জানিয়েছেন, এবারের বৃরোপণ অভিযানের মূল প্রতিপাদ্য বিষয় হলো ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই।’ ওই সেøাগানে উজ্জীবিত এ বৃমেলায় বনজ, ফলদ, শোভাবর্ধনকারী, বিরল, বিলুপ্তপ্রায়, বনসাইসহ দেশী-বিদেশী জাতের চারা স্থান পেয়েছে। এ বৃমেলা চলবে ১৩ আগস্ট পর্যন্ত।

 


আরো সংবাদ



premium cement