২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চট্টগ্রামে ‘বাংলার স্বাধীনতার পতনে নব্য মীর

জাফর’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
-

দেশের সার্বভৌমত্ব রার জন্য নবাব সিরাজউদ্দৌলাকে জীবন দিতে হয়েছে। ইচ্ছা করলে তরুণ এ নবাব ব্রিটিশ বণিকদের বাণিজ্য সুবিধা কিছুটা বাড়িয়ে এবং তাদের ঔদ্ধত্য সহ্য করে যুগ যুগ ধরে নবাবী করে যেতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। দেশের জন্য দেশের মানুষের জন্য অকৃক্রিম ভালোবাসার নিদর্শনস্বরূপ তিনি সব শত্র“কে চিহ্নিত এবং তাদের চিরতরে নিশ্চিহ্ন করে দেশের স্বাধীনতাকে মজবুত করতে চেয়েছিলেন। কিন্তু তিনি তা পারেননি আমাদের দেশের মীর জাফরদের বিশ^াসঘাতকতার কারণে। স্বাধীনতা দেশের সবচেয়ে বড় সম্পদ। স্বদেশ প্রেম দেশের সবচেয়ে বড় আমানত। এই সত্যতা জীবনের প্রতিটা েেত্র প্রতিটি নাগরিককে মনে রাখতে হবে।
গত ২৩ জুন পলাশী দিবস স্মরণ পরিষদ চট্টগ্রাম আয়োজিত ঐতিহাসিক পলাশী দিবস তথা বাংলা, বিহার, উড়িষ্যার শেষ স্বাধীন নবাব সিরাজ উদ্দৌলার ২৬১তম শাহাদতবার্ষিকী পালন উপলে ‘বাংলার স্বাধীনতার পতনে নব্য মীর জাফর’ শীর্ষক এক মুক্ত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
নগরীর লাভলেইনস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন হলে আহমদ রহিম চৌধুরীর সভাপতিত্বে ও শিল্পী মুহাম্মদ এহছানুল হক মিলনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন কুতুবদিয়া দরবারের ছাহেবজাদা মুহাদ্দিস আল্লামা মুনিরুল মান্নান আল মাদানি। বিশেষ অতিথি ছিলেন নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সফিয়ান, পলাশী দিবস স্মরণ পরিষদ চট্টগ্রামের সদস্য সচিব এম এম আবুল আব্বাস কাদিরী, যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন মিনু, নগর স্বেচ্ছাসেবক দলের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবদুল আজিজ, লায়ন সি এস সিদ্দিকী, মো: হেলাল উদ্দিন, মো: জাফর, আশরাফ, মো: জাবেদ, মো: আমীন প্রমুখ।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল