১৭ আগস্ট ২০১৮

সিআইইউতে সুপার মার্কেটের ইমেজবিষয়ক সেমিনার সম্পন্ন

-

চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) মার্কেটিংবিষয়ক একটি সেমিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘ইনফুুয়েন্স অব স্টোর ইমেজ অন স্টোর লয়েলটি : এ স্টাডি অব দি রিটেইল ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ’। সেমিনারটি পরিচালনা করেন মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপিকা ড. রোবাকা শামশের।
সেমিনারে ড. রোবাকা শামশের বাংলাদেশে বিদ্যমান সুপার মার্কেটের ওপর একটি সুনির্দিষ্ট রিসার্চ পেপার রচনা ও পরিবেশন করেন। এতে সুপার স্টোরগুলোর মার্কেটিংসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। সেমিনারে ড. রোবাকা অত্যাধুনিক পরিবেশ এবং দ্রব্য ও সেবার সমন্বয়ে খুচরা ব্যবসায় নিয়োজিত এসব চেইন সুপারগুলো ভোক্তাদের ক্রমবর্ধমান চাহিদা পূরণের পাশাপাশি ক্রেতা সন্তুষ্টি নিশ্চিত এবং ক্রেতাদের পরিবর্তিত রুচি ও মনোভাব নিয়ে গুরুত্ব দিচ্ছে বলে জানান।
ড. রোবাকা এই সেমিনারে তথ্য ও প্রযুক্তিগত উন্ন্য়ন, সামাজিক পরিবর্তন, পারিবারিক গড় আয়বৃদ্ধি, ক্রেতা চাহিদার পরিবর্তন, সোশ্যাল নেটওয়ার্কের ব্যবহার ইত্যাদি বহুমুখী কারণে সুপার মার্কেটের প্রতি ক্রেতাদের ক্রমবর্ধমান আগ্রহের কথা তুলে ধরে এসব সুপার স্টোরের প্রতি ক্রেতাসাধারণের পজিটিভ ইমেজ নিয়ে বিশদভাবে আলোচনা করেন। সেমিনারে তিনি উল্লেখ করেন প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে সুপার স্টোরগুলোর অবশ্যই নিজস্ব ইমেজ গঠন করতে হবে, যা ক্রেতাদের একটি দোকানের প্রতি আনুগত্য প্রকাশ ও ওই দোকান থেকে ধারাবাহিকভাবে পণ্য ক্রয়ে আগ্রহী করে তুলবে।
ক্রেতা সন্তুষ্টি রা ও ক্রেতাদের মধ্যে একটি সুপার সপের প্রতি বিশ্বস্ততা অর্জনের জন্য প্রত্যেকটা সুপার স্টোরের একটি নির্দিষ্ট ইমেজ গঠন করা যেমন জরুরি তেমনি ভোক্তা আচরণ অনুযায়ী সুপার মার্কেটগুলোর বিক্রয় কর্মিবৃন্দ, দোকানের অবস্থান, দোকানের পরিবেশ, পণ্যের বৈশিষ্ট্যাবলি এবং মূল দৃষ্টিভঙ্গি প্রভৃতি বিষয়াদির ওপর একটি দোকানের সামগ্রিক ভাবমূর্তি নির্ভর করে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
সেমিনারে উপস্থিত ছিলেন সিআইইউর ব্যবসায় অনুষদের ডিন ড. মির মোহাম্মদ নুরুল আবসার নাহিদ, ফাইন্যান্স ও অর্থনীতি বিভাগের প্রধান ড. সৈয়দ মনজুর কাদের, মার্কেটিং বিভাগের প্রধান ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, এইচআরএম বিভাগের প্রধান মোসলেহ উদ্দীন চেীধুরী খালেদ, সহকারী অধ্যাপক আবু সোহেল মাহমুদ, সহকারী অধ্যাপক কামরুদ্দীন পারভেজ, সহকারী অধ্যাপক রাহাত বারী তুহিন ও প্রভাষক আশিকুল মাহমুদ ইরফান।


আরো সংবাদ

শিল্পী হত্যার প্রতিবাদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ সংযোগের আগেই বিদ্যুৎ বিল! জার্মানির স্বার্থেই তুরস্কের শক্তিশালী অর্থনীতি দরকার : মারকেল আর্থা ফ্রাঙ্কলিন আর নেই গাজার মানবিক পরিস্থিতির উন্নয়নে যুক্তরাষ্ট্রের আগ্রহ স্বার্থসিদ্ধির পরিকল্পনা : মাহমুদ আব্বাস তাহিরপুরে ভুয়া ডাক্তারকে ভ্রাম্যমান আদালতের জরিমানা রাতে ইন্টারনেট বন্ধ রাখার পরিকল্পনা! যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে তুরস্ক-ইরান-রাশিয়া-চীন-উত্তর কোরিয়া-সিঙ্গাপুর! বাজপেয়িকে নিয়ে এমন ভুল করলো সিনহুয়া! সব দ্বন্দ্ব ভুলে যুক্তরাষ্ট্রের সাথে কথা বলতে প্রস্তুত তুরস্ক তালায় কপোতাক্ষের দু’ধারে ফলদ বৃক্ষের চারা রোপণের উদ্বোধন

সকল