২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাজধানী ঘুরে দেখুন ‘ডিঙ্গি লাইফে’

-

স্মার্টফোন ব্যবহারকারীর জন্য গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় সেবাপ্রতিষ্ঠানের অবস্থান, গাড়ি চালানোর জন্য সড়কের মানচিত্র সেবা দেয়ার জন্য নিশ্চিতভাবেই এখন সবাই নির্ভর করেন গুগলের ওপর। বিশ্বের অনেক দেশই গুগলনির্ভরতা কাটিয়ে উঠতে তাদের স্থানীয়ভাবে অ্যাপ্লিকেশন ব্যবহার শুরু করেছে। বাংলাদেশে এ ধরনের একটি স্থানীয় অ্যাপ্লিকেশনের চাহিদা প্রকট হয়েই উঠছিল। সেই চাহিদা অবশেষে পূরণ করেছে বাংলাদেশের তরুণ উদ্যোক্তাদের প্রতিষ্ঠান ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড। এরই মধ্যে এই প্রতিষ্ঠানের বিশেষায়িত অ্যাপ্লিকেশন ‘ডিঙ্গি লাইফ’ যুক্ত হয়েছে গুগল প্লে-স্টোর এবং আইফোনের অ্যাপল স্টোরে। এই অ্যাপ্লিকেশনে ঢাকা শহরের পূর্ণাঙ্গ ও বিস্তারিত মানচিত্র, গাড়ি চালানোর জন্য প্রতিটি সড়কের সুনির্দিষ্ট গতিপথসহ ট্র্যাকিং সার্ভিস ছাড়াও যুক্ত হয়েছে নতুন ধরনের কিছু নিত্যপ্রয়োজনীয় সেবার তথ্য, যেগুলো আপনি গুগল থেকে পাবেন না। নতুন এই সেবাই ‘ডিঙ্গি লাইফ’কে দিয়েছে অনন্য বৈচিত্র্য।
গত বৃহস্পতিবার স্থানীয় একটি হোটেলে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের প্রতিবেদকদের সংগঠন ‘টিআরএনবি’ আয়োজিত কর্মশালায় বিশেষায়িত অ্যাপ্লিকেশন ‘ডিঙ্গি লাইফ’ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ডিঙ্গি টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক সজল কুমার হাজরা। তার সাথে ছিলেন প্রতিষ্ঠানের উপদেষ্টা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুস এবং জনপ্রিয় রিদমিক কি-বোর্ডের নির্মাতা শামীম হাসনাত। বক্তব্য রাখেন টিআরএনবি সভাপতি জাহিদুল ইসলাম সজল এবং সাধারণ সম্পাদক সমীর কুমার দে।
সজল হাজরা জানান, ‘ডিঙ্গি লাইফ’ প্রথম পর্যায়ে ঢাকাবাসীর জন্য তৈরি করা হয়েছে। পরবর্তী সময়ে ধাপে ধাপে এর বিস্তৃতি বাড়বে। এই অ্যাপ্লিকেশনে পরিচিত ও সহজ বাংলায় ঢাকা মহানগরী ও ঢাকা জেলার পুরো মানচিত্র তৈরি হয়েছে। আর ঢাকা মহানগরীর বিভিন্ন সড়কের গতিপথও বাংলায় তথ্যসহ সন্নিবেশিত আছে। পাওয়া যাচ্ছে ঢাকার বিভিন্ন সড়কের যানজটের লাইভ আপডেটও। এই অ্যাপে গুগল ম্যাপের চেয়ে ঢাকার অনেক বেশি অবস্থান, অলিগলির গতিপথ এবং এলাকা অনুযায়ী নিত্যপ্রয়োজনীয় সেবামূলক প্রতিষ্ঠান ও স্থাপনার তথ্য রয়েছে। ফলে ঢাকার গলিপথে যেতেও আপনার নির্ভরযোগ্য সহায়ক হবে ‘ডিঙ্গি লাইফ’ সন্দেহ নেই।
শুধু মানচিত্র আর সড়কের গতিপথ নয়, এই অ্যাপে আছে ঢাকায় বিভিন্ন রুটের সিটি বাস সার্ভিসের তথ্য, রেস্টুরেন্ট, পেট্রলপাম্প ও সিএনজি ফিলিং স্টেশন, শপিং মল, এটিএম বুথ এবং ফার্মেসির অবস্থানের বিস্তারিত ও সুনির্দিষ্ট তথ্য। গুগল সেবায় পাওয়া যায় না, এমন বৈচিত্র্যময় সেবার মধ্যে আছে ঢাকার বিভিন্ন এলাকার ইলেকট্রিক মিস্ত্রি, রাজমিস্ত্রি, পানি, গ্যাস, স্যানিটারি মিস্ত্রি এবং কাঠমিস্ত্রিদের ছবি ও অন্যান্য তথ্যসহ ফোন নম্বর।
প্রতিষ্ঠানের এমডি আরো জানান, অ্যাপটিকে সমৃদ্ধ করতে ঢাকার বিভিন্ন এলাকার মিস্ত্রিদের পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরির কাজ এখনো চলছে। ভবিষ্যতে এই অ্যাপে পাওয়া যাবে ঢাকার সিটি সার্ভিসের বাসের ‘লাইভ আপডেট’। অর্থাৎ একটি বাস সড়কে চলার সময় নির্ধারিত রুটের কতটি স্টপেজে থামছে, গাড়িতে কী পরিমাণ যাত্রী আছে, তার তথ্য আপনি স্মার্টফোন থেকে পেয়ে যাবেন ডিঙ্গি লাইফের মাধ্যমে। এ ছাড়া, ভবিষ্যতে এই অ্যাপ ব্যবহার করে ঢাকার কোনো কাঁচাবাজার ও মুদি দোকানে কী ধরনের পণ্য পাওয়া যাচ্ছে, দাম কত তা যেমন জানা যাবে; একই সাথে বাজার থেকে পণ্য কেনার সুযোগও পাওয়া যাবে। সব মিলিয়ে স্থানীয় উদ্যোক্তাদের এই অ্যাপ্লিকেশন ‘ডিঙ্গি লাইফ’ হয়ে উঠবে আপনার প্রতিদিনের জীবনযাত্রার বিশ্বস্ত সঙ্গী।

 


আরো সংবাদ



premium cement
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস

সকল