১৭ নভেম্বর ২০১৮

সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা

-

রাজধানীর ড্রেনেজ লাইন নিয়মিত পরিষ্কার না করায় সামান্য বৃষ্টিতেই রাজধানীতে জলাবদ্ধতা তৈরি হচ্ছে বলে অভিযোগ করেছে বাঁচাও আন্দোলন (পবা)। গত শুক্রবার ঢাকার কলাবাগানে পবা কার্যালয়ে ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে কর্তৃপক্ষের দায় শীর্ষক গোলটেবিল বৈঠকে এ অভিযোগ করা হয়। গোলটেবিল বৈঠকে জানানো হয়, রাজধানীতে মোট ড্রেনেজ লাইনের ১২৩০ কিলোমিটার ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি), ১ হাজার কিলোমিটার দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এবং বাকি ৩৭০ কিলোমিটার ওয়াসার বক্স কালভার্ট রয়েছে।
বৈঠকে বক্তারা বলেন, রাজধানীর পানি নিষ্কাশন পথগুলো আবর্জনায় ভরাট হয়ে থাকে। শত শত কোটি টাকা খরচ করে এসব আবর্জনা পরিষ্কার, ড্রেনেজ ব্যবস্থার সংস্কার ও উন্নয়ন করলেও জলাবদ্ধতা থেকে মুক্তি মিলছে না নগরবাসীর। বর্তমান সময়েও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে ব্যাপক কার্যক্রম চলছে। এরপরও স্বস্তিতে নেই নগরবাসী। কারণ রাজধানীর অবশিষ্ট খালগুলো নিয়মিত দখল হচ্ছে, ড্রেন ও জলাশয় আবর্জনায় ভরাট হয়ে যাচ্ছে। তাই সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা দেখা দিচ্ছে।
তারা বলেন, ১৯৮৯ সালে ওয়াসাকে পানি নিষ্কাশনের মূল দায়িত্ব দেয়া হয়। পাশাপাশি একাজে যুক্ত হয় সিটি করপোরেশনসহ আরো কয়েকটি সংস্থা। ওয়াসা পানি সরবরাহে হাজার হাজার কোটি টাকার প্রকল্প নিয়ে ব্যস্ত থাকায় পানি নিষ্কাশনে নজর দেয়ার সময় নেই তাদের। আর এর ফল ভোগ করছেন নগরবাসী। এ দিকে গত বুধবার ডিএসসিসির ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণাকালে মেয়র বলেন, জলজট-যানজট নিরসনের দায়িত্ব তার নয়। জলজটের সমাধান করবে ঢাকা ওয়াসা।

 


আরো সংবাদ