১৯ এপ্রিল ২০১৯

কোরবানির পশুর হাট বসবে ২০টি

-

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এবার রাজধানীর ২০টি স্থানে কোরবানির পশুর হাট বসবে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় বসবে ১৩টি হাট এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় সাতটি। ইতোমধ্যে হাটগুলোর দরপত্র আহ্বান করেছে সংস্থা দু’টি
ঈদুল আজহা আসন্ন। এ উপলক্ষে সারা দেশে কোরবানির পশুর হাট বসবে। মফস্বলে বা গ্রামে সাধারণত ঈদের দিনদুয়েক আগে হাট বসে। রাজধানীতে বসে সপ্তাহখানেক আগে। রাজধানীতে পশুর হাট বসান নিয়ে বিগত সময়ে বিধি লঙ্ঘনের প্রচুর ঘটনা ঘটেছে। যেখানে-সেখানে গরু-ছাগলের হাট বসান হতো। এ প্রবণতা বন্ধ হয়েছে। কয়েক বছর ধরে নির্ধারিত সংখ্যক হাট বসছে। তবে জায়গা নিয়ে ঝামেলা রয়েই গেছে। খেলার মাঠে, স্কুল-কলেজের মাঠে, পার্কে বা সড়ক ও রেললাইনের পাশে হাট বসে। যে ক’দিন হাট চলে সে ক’দিন নাগরিকদের বেশ সমস্যায় পড়তে হয়।
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এবার রাজধানীর ২০টি স্থানে কোরবানির পশুর হাট বসবে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় বসবে ১৩টি হাট এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় সাতটি। ইতোমধ্যে হাটগুলোর দরপত্র আহ্বান করেছে সংস্থা দু’টি। প্রতিবারের মতো এবারো অস্থায়ী পশুর হাটগুলোর ইজারা পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে সুষ্ঠুভাবে দরপত্র চূড়ান্ত করা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন সাধারণ ঠিকাদারেরা।
এবার দক্ষিণ সিটি করপোরেশনের মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুরের মৈত্রী সঙ্ঘ মাঠ, গোপীবাগের ব্রাদার্স ইউনিয়ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যান বাড়ি মোড়, আরমানিটোলা মাঠসংলগ্ন খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট, দনিয়া কলেজ মাঠ, শ্যামপুর বালুর মাঠ এবং সাদেক হোসেন খোকা মাঠ ও আশপাশের খালি জায়গায় হাট বসানোর জন্য দরপত্র আহ্বান করেছে কর্তৃপক্ষ।
অন্য দিকে, ডিএনসিসি এলাকার মধ্যে উত্তরা ১৫ নম্বর সেক্টরের ২ নম্বর সেতুর পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয় পাশের ফাঁকা জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, আশিয়ান সিটি হাউজিং, ভাটারা (সাইদ নগর), মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইনসের খালি জায়গা, মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা এবং মিরপুর ডিওএইচএসের উত্তর পাশে সেতু প্রোপার্টি ও সংলগ্ন খালি জায়গায় অস্থায়ী পশুর হাটের দরপত্র আহ্বান করা হয়েছে।
ডিএসসিসি ও ডিএনসিসির সম্পত্তি বিভাগ সূত্র জানায়, গত ২৮ জুন এই দু’টি সংস্থা পৃথকভাবে কোরবানির অস্থায়ী পশুর হাটের দরপত্র আহ্বান করে। এর মধ্যে আগামীকাল সোমবার ডিএসসিসির অস্থায়ী পশুর হাটগুলোর দরপত্র ফরম বিক্রির শেষ দিন। পর দিন দুপুর সাড়ে ১২টার মধ্যে দরপত্র জমা দিতে হবে। এর কয়েক ঘণ্টা পরই দরপত্র খোলা হবে। এই দিন বিকেলেই ডিএসসিসির হাট-বাজার ব্যবস্থাপনা কমিটির সভায় দরপত্র চূড়ান্ত হবে। এ ছাড়া আগামী মঙ্গলবার ডিএনসিসির অস্থায়ী পশুর হাটের দরপত্র ফরম বিক্রি শেষ হবে। পরদিন দরপত্র জমা ও চূড়ান্ত করা হবে।
গত বছর ডিএসসিসির বেশির ভাগ হাট ইজারা পেয়েছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। এর মধ্যে কামরাঙ্গীরচর হাটের ইজারা পেয়েছেন কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন সরকার। তিনি এর আগে টানা ৯ বছর এ হাটের ইজারা পেয়েছেন। গোলাপবাগ মাঠে পশুর হাটের ইজারা পেয়েছিলেন ৪৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম। বংশালের সামসাবাদ ঈদগাহ মাঠের ইজারা পেয়েছিলেন এই থানার ছাত্রলীগের সভাপতি ইমরা হোসেন। একইভাবে ডিএসসিসি ও ডিএনসিসির অন্য হাটগুলোর বরাদ্দ পেয়েছিলেন আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।
ডিএসসিসির অস্থায়ী পশুর হাট ইজারা পেতে আগ্রহী দুইজন ঠিকাদার বলেন, গত দুই বছর ক্ষমতাসীন দলের নেতাদের বাধার কারণে দরপত্র প্রক্রিয়ায় অংশ নিতে পারেননি। একচেটিয়াভাবে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা পশুর হাটের দরপত্র পেয়েছেন। কর্তৃপক্ষ তাদের সে সুযোগ করে দিচ্ছে। ফলে দরপত্রগুলো প্রতিযোগিতাপূর্ণ হচ্ছে না। এবারো সে আশঙ্কা আছে। তবে ডিএসসিসি ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেছেন, এবার ঠিকাদারদের জন্য দরপত্র জমা দেয়া সহজ করতে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়সহ ডিএসসিসির পাঁচটি আঞ্চলিক অফিসের ব্যবস্থা করা হয়েছে। যেকোনো ধরনের ঝামেলা এড়াতে ডিএসসিসি নজর রাখবে।

 


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Bursa evden eve nakliyat
arsa fiyatları tesettür giyim
Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al