খুলনা ওয়াসা পানির বিল বাড়িয়েছে : বছরের প্রথম মাস থেকে কার্যকর

খুলনা ব্যুরো

খুলনা ওয়াসা কর্তৃপক্ষ তাদের সরবরাহকৃত পানির বিল ২০ শতাংশ বৃদ্ধি করেছে। ওয়াসার ৪০তম বোর্ড সভায় পানির মূল্যবৃদ্ধির এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গেছে। এ বৃদ্ধি জানুয়ারি মাস থেকেই কার্যকর হয়েছে।
ওয়াসা সূত্রে জানা গেছে, মিটারধারী গ্রাহকদের প্রতি ঘনমিটার পানির জন্য ডিসেম্বর ২০১৫ পর্যন্ত ৪ টাকা হারে বিল দিতে হয়েছে। এখন তা বেড়ে হবে ৪ টাকা ৮০ পয়সা। মিটার ছাড়া সরাসরি পাইপ সংযোগের মাধ্যমে যারা পানি সরবরাহ নেন তাদের সংযোগ সাইজ অনুযায়ী বিল নির্ধারিত রয়েছে। অর্ধইঞ্চি সাইজের সংযোগের আগের মাসিক বিল ছিল ৪৫ টাকা। নতুন বিল হয়েছে ৫৪ টাকা। ৩/৪ ইঞ্চি সাইজ সংযোগের আগের মাসিক বিল দিতে হয়েছে ৭০ টাকা। এখন দিতে হবে ৮৪ টাকা। ১ ইঞ্চি সাইজের সংযোগে আগের রেট ছিল ২০০ টাকা, এখন হয়েছে ২৪০ টাকা, দেড় ইঞ্চি সাইজে আগে ছিল ১ হাজার ২০০ টাকা, এখন হয়েছে ১ হাজার ৪৪০ টাকা এবং ২ ইঞ্চি সাইজ সংযোগে আগে বিল ছিল দুই হাজার টাকা, এখন দিতে হবে দুই হাজার ৪০০ টাকা।
ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক খাদেমুল ইসলাম জানান, বিল বাড়ানোর বিষয়টি ব্যাপকভাবে প্রচারের কোনো ব্যবস্থা নেয়া হয়নি। জানুয়ারি মাসের বিল এখন পাঠানো হচ্ছে। বিল হাতে পেলে গ্রাহকরা বৃদ্ধির ব্যাপারটি জানতে পারবেন। ২০০৮ সালের মার্চ মাসে খুলনা ওয়াসা গঠিত হয়। এর আগে খুলনা সিটি করপোরেশন নাগরিকদের পানি সরবরাহের দায়িত্ব পালন করত। পানি ব্যবস্থাপনা ওয়াসার কাছে হস্তান্তরের সময় যে হারে গ্রাহকদের কাছ থেকে বিল আদায় করা হতো, এত দিন সেটাই অব্যাহত ছিল। এই প্রথম পানির বিল বাড়ানো হলো। ওয়াসার কয়েকজন নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে, দুই বছর আগে একবার এ বিল বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের দাবির মুখে সে চেষ্টা স্থগিত রাখা হয়। তখন ওয়াসা ঠিকমতো পানি সরবরাহ করতে পারে না, অথচ পানির বিল বৃদ্ধি করছে বলে অভিযোগ করা হয়। এরপর ওয়াসা সমস্যা সমাধানের নানা উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে জাইকা ও এডিবির সহায়তায় ওয়াসা নগরবাসীর সুপেয় পানির চাহিদা পূরণের জন্য কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। এ ছাড়া ওয়াসার ব্যয় বৃদ্ধিও হয়েছে। এ অবস্থায় পানির মূল্যবৃদ্ধি করা ছাড়া উপায় ছিল না। ওয়াসার অন্য কোনো আয়ের উৎসও নেই।
এ ব্যাপারে খুলনা ওয়াসার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (অর্থ ও প্রশাসন) ডা: মো: আলমগীর হোসেন পানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত জানুয়ারি ২০১৬ থেকে কার্যকর করার কথা স্বীকার করে বলেন, গত মাস থেকেই গ্রাহকদের বর্ধিত হারে বিল পাঠানো হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.